২৬ বার এভারেস্ট জয়ের বিশ্বরেকর্ড নেপালি শেরপার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৮, ২০২২, ০৪:১৯ পিএম

রেকর্ড ২৬ বারের মতো মাউন্ট এভারেস্ট চূড়ায় উঠে নিজেরই গড়া বিশ্বরেকর্ড ভেঙেছেন একজন নেপালি শেরপা। পেশায় সরকারী কর্মকর্তা, ৫২ বছর বয়সী কামি রিতা শেরপা এই অন্যন্ꦡয কৃতিত্ব অর্জন করেছেন।

রয়টার্স জানায়, শনিবার আরও ১০ জন পর্বতারোহীকে নেতৃত্ব দিয়ে ঐতিহ্যবাহী দক্ষিণ-পূর্ব রিজ রুট ধরে ৮৮৪৯ মিটার প💦র্বতে আরোহণ করেন তিনি। রবিবার নেপালের রাজধানী কাঠমান্๊ডুর পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী এসব তথ্য প্রকাশ করেন।

তারানাথ বলেন, “কামি রিতা তার নিজের রেকর্ড 🌄ভেঙেছেন। পর্বত আরোহণের একটি নতুন বিশ্ব রেকর্ড গড়𝐆েছেন।”

এভারেস্ট চূড়ায় আরোহণের জন্য কামি রিতার ব্যবহৃত পথটি ১৯৫৩ সালে নিউজিল্যান্ডের স্যার এডমন্ড হিলারি ও নেপালি শেরপা তেনজিং নোরগে প্রথম ব্যবহার করেন। এটি এখনও এভারেস্ট জয়ের জন্য সবচেয🌌়ে জনপ্রিয় পথ।

রাজস্ব আয়ের জন্য পর্বতারোহীদের উপর ব্যাপ❀কভাবে নির্ভরশীল নেপাল। ২০১৯ সালে পাহাড়ে অতিরিক্ত ভিড় ও বেশ কয়েকজন পর্বতারোহীর মৃত্যুর জন্য সমালোচনার মুখে পড়ে দেশটি।

এ বছর নেপাল এভারেস্টে আরোহণের জন্য ৩১৬টি পারমিট জারি 🎀করে। মে মাস পর্যন্ত চলবে পর্বত আরোহণ। গত বছর সর্বোচ্চ ৪০৮ জনকে এꦜভারেস্টে আরোহণের অনুমতি দেওয়া হয়।

১৯৫৩ সালে নেপাল ও তিব্বতের দিক থেকে প্রথমবার এভারেস্ট চূড়ায় আরোহণ শুরু হয়। এর পর থেᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚকে এ পর্যন্ত ১০ হাজার ৬৫৭ বার 💎এই পর্বত আরোহণ করা হয়েছে। অনেকেই একাধিকবার এভারেস্ট চূড়ায় আরোহণ করেছেন। আর এভারেস্ট জয় করতে গিয়ে মারা গেছেন ৩১১ জন।