৩৭০০ বছর পুরনো প্রস্তরখণ্ডে জ্যামিতিক সমীকরণ!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৫, ২০২১, ০৪:৩৯ পিএম

ফলিত জ্যামিতিবিদ্যার প্রাচীনতম সমীকরণ পাওয়া🍒 গেল প্রস্তরখণ্ডে। তিন হাজার সাতশ বছরের পুরনো একটি প্রস্তরখণ্ডে খোদাই করা সমীকরণগুলো আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ার এক গণিতবিদ। 

মেসোপটেমিয়ার ব্যাবিলনিয় সভ্যতার সময়কার এই প্রস্তরখণ্ডটি জরিপের কাজে ব্যবহার করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। পিথাগোরাসেরꦓ সময়ের অཧন্তত এক হাজার বছর আগেই এই প্রস্তরখণ্ডে অনুরূপ সুত্র ব্যবহার করা হয়েছে।

সি.৪২৭ (Si.427) নামে পরিচিত🦹 এই প্রস্তরখণ্ডটিতে জমিজমার পরিমাণ নির্ধারণের জন্য বেশ কিছু সমীকরণ লেখা আছে। ধারণা করা হচ্ছে, সমপরিমাণ জমি বিক্রির জন্য এই পরিমাপ লেখা হয়েছিল। এতে পিথাগোরাসের সুত্রের মতো করে ৩,৪,৫; ৮,১৫,১৭; ৫,১২,১৩ এই সংখ্যাগুলো ব্যবহার করা হয়েছে। ত্রিভুজের তিন বাহুতে এই মানগুলো ব্যবহার করে জমির মাপ 💃করেছেন এই লেখক।

গার্ডিয়ান জানায়, এটি বর্তমান ইরাকে খ্রিস্টপূর্ব ১৯০০ থেকে ১৬০০ সালের মধ্যে লেখা হয়। ১৯ শতকের শেষ দিকে প্রস্তরখণ্ডটি আবিষ্কৃত হয়🐬। ইস্তাম্বুলের যাদুঘরে রাখা এই প্রস্তরখণ্ড থেকে নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড্যানিয়েল ম্যান্সফিল্ড সমিকীকরণলো আবিষ্কার করেন।

এর আগেও ২০১৭ সালে সহযোগী অধ্যাপক নরম্যান ওয়াইল্ডবার্গার ও ম্যানসফিল্ড একটি ত্রিকোণমিতিক সারণী আবিষ্কার করেন। প্লিম্পটন ৩২২ নামের এই প্রস্তরখণ্ডে এ পর্যন্ত আবিষ্কৃত পৃথিবীর সবচেয়ে প্রাচীন ত্রিকোণমিতিক সারণী🐭 লেখা রয়েছে।