হিটলারকে ইহুদি বলায় রাশিয়ার ওপর ক্ষুব্ধ ইসরায়েল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৩, ২০২২, ১২:৪৯ পিএম

সাবেক জার্মান চ্যান্সেলর ও নাৎসি নেতা এডলফ হিটলারকে ইহুদি বলে ইঙ্গিত করায় রাশিয়ার ওপর ক্ষোভ প্রকাশ করেছেন ইসরায়েলের নেতারা। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ‘হিটলারের দেহে ইহুদি রক্ত ছিল’ এমন বক্তব্যের পর থেক🌸েই শুরু হয় বিরোধ।

ইতালির এক টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে লাভরভকে প্রশ্ন করা হয়, রাশিয়া কেন ইউক্রেনের জনগণের একটি অংশকে নাৎসি বলে দাবি করছে? ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ইহুদি হওয়া সত্ত্বেও রাশিয়ার❀ এমন দাবি কতটা যৌক্তিক, তা জিজ্ঞাসা করেন সাংবাদিক।

জবাবে লাভরভ বলেন, “ইউক্রেনের প্রেসিডেন্ট ইহুদি হলেই যে ইউক্রেনে কোনো নাৎসি নেই, তা প্রমাণ হয় না। আমার ভুল হতে পারে, কিন্তু 💟হিটলারের দেহেও কিন্তু ইহুদি রক্ত ছিল।”

এমন বক্তব্যে ইসরায়েলের ইহুদি নেতারা ক্ষোভ জানিয়ে লাভরভকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। রাশিয়ার নিন্দা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও পররাষ্ট💎্রমন্ত্রী ইয়ার লাপিড।

হিটলারের আইনজীবী হ্যা꧟ন্স ফ্র্যাংকের স্মৃতিকথায় হিটলারের পূর্বপুরুষরা ইহুদি ছিলেন বলে উল্লেখ করা হয়েছিল। তার এই দাবি পর থেকেই হিটলারের ইহ🌺ুদি হওয়ার সম্ভাবনা জোরালো হয়। যদিও ইতিহাসবিদরা এই দাবি নিয়ে সংশয় প্রকাশ করে থাকেন।

ইউক্রে🌌নে সামরিক আগ্রাসনকে শুরু থেকেই রাশিয়া নাৎসিমুক্ত করার অভিযান দাবি করছে। দেশটির রাজনীতি ও সামরিক বাহিনী থেকে উগ্র জাতীয়তাবাদী নাৎসি মতাদর্শ থেকে মুক্ত করার ঘোষণা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাই লাভরভের বক্তব্যে সেই প্রসঙ্গ আবারও সামনে এলো।