আল-আকসায় সংঘর্ষ, ৪২ ফিলিস্তিনি আহত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২২, ০৬:১৯ পিএম

অধিকৃত পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষের 🅘ঘটনা ঘটেছ꧅ে। এতে অন্তত ৪২ জন ফিলিন্তিনি আহত হয়েছেন। এরমধ্যে গুরুতর আহত অবস্থায় ২২ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

শুক্রবার (২৯ এপ্রিল) মুসলিম সম্൩প্রদায়ের পবিত্র রমজান মা😼সের শেষ জুমার নাজামের দিন এই সংঘর্ষের ঘটনা ঘটে।

ইসরায়েলি পুলিশ বলছে, আল-আকসায় ইহুদিদের প্রার্থনার স্থানে পাথর ☂ও আগুনের ছোট গোলা নিক্ষেপ করে ফিলিস্তিনিরা। পরে বাধ্য হয়ে পুলিশ ভেতরে প্রবেশ করে। তিনজন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রꦦত্যক্ষদর্শীরা জানান, পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুঁড়েছে।

বলা হয়ে থাকে, তিন জাতির তীর্🍸থস্থান আল-আকসা প্রাঙ্গণ। মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান। গত এক সপ্🦂তাহের মধ্যে সংঘর্ষে প্রায় ৩০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন।

গত বছর রমজান মাসে আল-আকসা প্রাঙ্গণে একই ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে। তখন গাজা অঞ্চ♐ল নিয়ন্ত্রণে হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়। যা অবরুদ্ধ গাজা উপত্যকায় ১১ দিনের হামলায় পরিণত হয়। সে সময় কমপক্ষে ২৬০ ফিলিস্তিনি ও ১৩ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

চলতি বছর মার্চের ২২ তারিখ থেকে আরব আততায়ীর হামলার ১৪ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন। এর মধ্যে তিনজন পুলিশ অফিসার রয়েছেন। এই সময়ের মধ্যে ইসরায়েলি পুলিশের হﷺাতেও ১৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে বন্দুকদারি ও সাধারণ জনগণ রয়েছেন।

পূর্ব জেরুজালেমের পুরাতন শহর প্লেটুর ওপরে আল-আকসা মসজিদ অবস্থিত, যা ১৯৬৭ সালে ইসরায়েল দখল করে। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে ভবিষ্যতে নিজেদের রাজধানী🔯 হিসেবে তৈরি করতে চায়।