সংসদীয় নির্বাচনেও লড়বেন লে পেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৬:০০ পিএম
ছবি : রয়টার্স

বারবার সমাজতান্ত্রিক নেতা এমানুয়েল ম্যাখোঁর কাছে হে🍸রেও পরাজিত হতে রাজি নন অতি ডানপন্থী নেতা মারি লে পেন। ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করে দ্বিতীয়বারের মতো লে পেনের বিপক্ষে বিজয়ী হয়েছেন ম্যাখোঁ। তবে আগামী জুনে সংসদীয় নির্বাচনে ফের লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন লে পেন।

মঙ্গলবার (🔥২৬ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন লে প🅺েনের দল ন্যশনাল র‍্যালি পার্টির এক নেতা।

ন্যাশনাল র‍্যালি পার্টির ডেপুটি প্রেসিডেন্ট লুই অ্যালিওট সিএনইউএস টেলিভিশনকে বলেন, “আগামী൲ জুন মাসে সংসদীয় নির্বাচনের জন্য ১২ ও ১৯ তারিখের ভোটে প্রার্থী হিসেবে দাঁড়াবেন মারি লে পে꧟ন।”

ম্যাখোঁর প্রধান বিরোধী হিসেবে লে পেনের অবতা𒐪রণা ঘটেছে উল্লেখ করে ন্যাশনাল র‍্যালির ড♛েপুটি প্রেসিডেন্ট আরো বলেন, “তিনি (লে পেন) যেকোনো হারে সংসদীয় নির্বাচনে প্রার্থী হবেন।”

তিনি বলেন, “ন্যাশনাল র‍্যালি কমপক্ষে ১৫টি আসন পাওয়ার লক্ষ্য রাখবে। যাতে করে সংসদে একট💙ি গোষ্ঠী গঠনের 🎀অনুমতি পাওয়া যায়। ২০১৭ সালের সংসদীয় নির্বাচনে লে পেনের দল আটটি আসন জিতেছিল।”

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্বে লড়াই করেন ইইউপন্থী সমাজতান্ত্রিক এমানুয়েল🍎 ম্যাখোঁ। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন কট্টর ডানপন্থী মেরি লা পেন। এর আগে সবশেষ ২০১৭ সালের নির্বাচনেও ম্যাখোঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করে হেরꦑে যান লে পেন। তবে গতবারের চেয়ে এবার ভোটের ব্যব্যধান অনেক বেশি গড়েছেন লে পেন।

রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ২০ বছরের🅷 ইতিহাস ভেঙেছেন ম্যাখোঁ। দেশের ইতিহাসে দেড় যুগের বেশি সময় পর কোনো নেতা টানা দ্বিতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি। এরমধ্যে ফের ৫ বছরের ফরাসিদের নেতৃত্বের দায়িত্ব পেলেন ম্যাখোঁ।

রোববারের নির্বাচনে ৫৮ দশমিক ৫৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন ম্যাখোঁ। তার প্রতিদ্বন্দ্বী কট্টর🎀 ডানপন্থী মারꦬি লে পেন পান ৪১ দশমিক ৪৫ শতাংশ ভোট।