দ্বিতীয় দফায় ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ম্যাখোঁ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২, ০৯:২৯ এএম

কট্টর ডানপন্থী প্রার্থী মারিন লা পেনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হলেন ইমানুয়েল ম্যাখোঁ। নির্বাচনের আগে বিভিন্ন জরিপের ফলাফল দেখে আশা করা হচ্ছিল ভোটের লড়াইয়ে ম𒐪্যাখোঁর গ্রহণযোগ্যতাই বেশি। শেষ পর্যন্ত নির্বাচনের ফলও তাই বলছে।

বিবিসি জানায়, স্থানীয় সময় রবিবার প্রকাশিত ভোট গণনায় ৫৮ দশমিক ৫৫ শতাংশ ভোট পেয়ে জয়ဣী হয়েছে ম্যাখোঁর দল লা রিপাবলিক ওঁ মার্স। নিকটতম প্রতিদ্বন্দ্বী লা পেনের দল ন্যাশনাল 𒊎র‍্যালি পেয়েছে ৪১ দশমিক ৪৫ শতাংশ ভোট। দুই ধাপে অনুষ্ঠিত নির্বাচনের শুরু থেকেই লা পেনের চেয়ে ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন ম্যাখোঁ।

এর মাধ্যমে দ্বিতীয় দফায় আরও পাঁচ বছরের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট হলেন ইমানুয়েল ম্যাখোঁ। তার বিজয়ে বড় স্বস্তি পেয়েছেন ইউরোপীয় নেতারা। কেননা🔜 ডানপন্থী প্রার্থী লা পেন বরাবরই ইউরোপীয় ইউনিয়নের নীতির🐓 বিরোধী।

এছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি ভোটের আগে থেকেই ম্যাখোঁর সমর্থনে ফরাসীদের ভোট দেওয়ার আহ্বান জানান। জয়ের পর তাকে স্বাগত জানিয়ে ‘সত্যিকারের বন্ধু’ বলে অভিহিত করেছেন জেলনস্কি💧। ম্যাখোঁর বিজয়কে স্বাগত জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমনꦗ্ত্রী বরিস জনসনও।

২০১৭ সালে প্রথমবার ♏ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন ম্যাখোঁ। দ্বিতীয় মেয়াদে ২০২৭ সাল পর্যন্ত ক্ষ🐭মতায় থাকবেন তিনি।

জয়ের পর আইফেল টাওয়ারের বেদীতে সমর্থকদের শুভেচ্ছা জানান এই নেতা। তিনি বলেন, দে⛦শের সব জনগণের♈ জন্য কাজ করতে চান তিনি। আর নির্বাচনে পরাজয়ের পরও মিজ লা পেন বলেছেন, তিনি যে পরিমাণ ভোট পেয়েছেন সেটাও একটা বড় অর্জনের ইঙ্গিত দেয়।