দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ‘মানবিক বিপর্যয়‍’ ডেকে আনছে: বিশ্বব্যাংক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ১০:০২ এএম

ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটের ব্যাপারে সতর্ক করেছে বিশ্বব্যাংক। রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে খাদ্যের দাম দ্রুত বৃদ্ধি পাওয়ায় একটি ‍‍‍‍‍‍`মানবিক বিপর্যয়‍‍‍♌‍‍‍` ঘনিয়ে আসছে বলে আশঙ্কা করেছেন সংস্থাটির প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

তিনি বলেন, করোনা মহামারির মতো যুদ্ধের কারণে সৃষ্ট খাদ্য সংকটে বিশ্বের দরিদ্র মানুষেরা সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েতে যাচ্ছে। বিশ্বব্যাংকের নতুন প্রতিবেদনেও এই আশঙ্কার কথা উল্লেখ করা হয়েছে।
খাদ্য সংকটের কারণে গরীব মানুষেরা ‍‍কম খাবার পাবে‍‍ এবং শিক্ষার মতো অনান্য মৌলিক চাহিদা মেটাতে প্রয়োজনীয় অর্ꦑথের সংকটে পড়বে বলে ধারণা করছেন গবেষক🌳রা।

বিবিসির অর্থনীতি সম্পাদক ফয়সাল ইসলামের সঙ্গে এক সাক্ষাত্কারে এসব বিষয়ে কথা বলেন মালপাস। তিনি আরও বলেন, "এই মুহূর্তে সবচেয়ে দরিদ্র দেশগুলির ৬০ ভাগ মানুষ হয় ঋণ জর্জরিত বা ঋণের সংকটে পড়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে।" 
বিশ্বব্যাংক মনে করছে, খাদ্যের চাহিদা মেটাতে বিশ্বব্যাপী বড় মজুদ রয়েছে এবং প্রত্যেকের কাছে খাবার পৌঁছে দেওয়ার জন্যেো বিশ্বে পর্যাপ্ত খাদ্য রয়েছে। তবে তাদের কাছে খাবার পৌঁছে দেওয়ার জন্য যে অবকাঠামো প্রয়োজন 🅠হবে সেটিই নেই।

খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধির কারণে উন্নয়নশীল দেশগুলো তাদের ঋণ পরিশোধের ক্ষমতা হারিয়ে গভীর সংকটের মধ্যে পড়বে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্বব্যাংকের প্রধান। তাই যাদের টেকস🅺ই ঋণের পরিকল্পনা আছে, তাদের ঋণের বোঝা কমানোর জন্য কৌশলে গ্রহণ করার♓ জন্য পরামর্শ দেন তিনি।