ইসরায়েল-ফিলিস্তিনে পাল্টাপাল্টি রকেট হামলা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ১১:২৯ এএম
ছবি : রয়টার্স

সাম্প্রতিক সময়ে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ বেড়ছে।💮 𒆙বিভিন্ন সংঘর্ষের বেশ কিছু মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে গাজা উপত্যকা থেকে ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে একটি রকেট ছোড়া হয়েছে। যা গুলি করে ধ্বংস করেছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, সোমবার কয়েক মাসের মধ্যে প্রথম এই ধরনের হামলা হয়। জেরুজালেম মন্দিরꦜের ফ্ল্যাশপয়েন্ট নিয়ে উত্তেজন⛎া হিসেবে এই হামলায় জর্ডান ও মার্কিন মধ্যস্থতার প্রচেষ্টা থেকে ফিলিস্তিনিপন্থী বক্তব্য তাদের ক্ষুব্ধ করেছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, গাজা উপত্যকার কোনো উপদল এই হামলার দায় স্বীকার করেনি, যা জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গণের চারপাশে ইস🔯রায়েলি আচরণের জন্য প্রভাবশালী হামাস ইসলামপন্থীদের প্রতিশোধ নেওয়ার সতর্কতা অনুসরণ করে।

এদিকে 🐬ফিলিস্তিনি সূত্র জানিয়েছে, 𓆏এই হামলার কয়েক ঘণ্টার মধ্যে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। যা হামাস ও গাজার আরেকটি উপদলের ব্যবহৃত শিবিরে আঘাত হানে।

এই হামলার দায় স্বীকার করে ইসরায়েলি বাহিনী বলেছে, এ অঞ্চল💖ে একটি অস্ত্র তৈরির কারখানা লক্ষ্য করে হ⛦ামলা চালানো হয়েছে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ফিলিস্তিনিরা ইসরায়েলে🥂র বিরুদ্ধে ౠমুসলিমদের পবিত্র রমজান মাসে আল আকসা দখলের অভিযোগ করে।

ইসরায়েল বলছে, ফিলিস্তিনি বিক্ষোভকারী🃏রা রাজনৈতিক উদ্দেশ্যের জন্য মুসলিম প্রার্থনা ব্যাহত করতে এবং ইহুদিদের সফর প্রতিরোধ করতে চায়। যারা এখন পᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚাসওভার উদযাপন করছে।

সম্প্রতি জর্ডানের বাদশাহ আবদুল্লাহ আম্মান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে বলেছেন, ইসরায়েলের আল আকসা নীতি ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি স্থাপনের সম্ভাবনাকে ‘গ🅷ুরুতরভাবে দুর্বল’ করছে।

ღএই উত্তেজনা জর্ডানের সঙ্গে ইসরায়েলের নিরাপত্তা সম্পর্ককে জটিল করে তোলে। তিরস্কারের জন্য ইসরায়েলের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকেও তলব করেছে জর্ডান।

জর্ডানের প্রধানমন্ত্রী বিশার আল-খা🐻সাওন🌌েহ দেশের সংসদে বলেন, “যারা ইসরায়েলি দখলদার সরকারের সুরক্ষায় আল আকসা মসজিদকে অপবিত্র করে সেই সমস্ত ইহুদিবাদীদের দিকে পাথর ছুড়েছে। আমি অবশ্যই তাদের প্রশংসা করব।”

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট আল-খাসাওনেহের টেলিভিশনে দেওয়া মন্তব্যের পর এক𓆉 ভিডিও বিবৃতি দিয়েছেন।

তিনি ব🌠লেন, “আমরা যে সহিংসতার শিকার হচ্ছি তার জন্য ইসরায়েলকে দায়ী করা বিবৃতিগুলোকে আমি গুরুত্বের সাথে দেখছি। কেউ কেউ পাথর নিক্ষেপকে উৎসাহিত করছে।”

তিনি আরও বলেন, “এটি উসকানিদাতাদের জন্য একটি পুরস্কার হিসেবে কাজ করে। প্রধান🎀তম হামাস, যারা জেরুজালেমে সহিংসতা চালানোর চেষ্টা করছে।”

রোববার জেরুজালেমের ওল্ড সিটিꦐতে ইসরায়েলি বাসে পা♈থর নিক্ষেপ করে ফিলিস্তিনিরা। এ সময় বেশ কয়েকজন যাত্রী আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, আল আকসার বিক্ষোভকারীরা ইহুদি দর্শ💦নার্থী ও পুলিশের ওপর হামলার জন্য পাথর মজুত করছে।

শুক্রবারের সংঘর্ষের সময় আল আকসার আশপাশে অন্তত ১৫২ ফিলিস্তিনি ও আট পুলিশ আহত হয়েছেন ⛎বলে চিকিৎসকরা জানিয়েছেন।