কোরআন পোড়ানোর প্রতিবাদে উত্তাল সুইডেন, আটক ১৭

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ০২:৪০ পিএম

অভিবাসনব🐠িরোধী একটি উগ্র সংগঠন মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পড়ানোয় টানা চতুর্থ দিনের মতো বিক্ষোভ চলছে সুইডেনে। 

এ ঘটনায় এ পর্যন্ত তিনজন আহত হয়েছে। অন্তত ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে বিক্ষোভের মাঝেই আবারও কোরআন পোড়ানোর হ⛎ুমকি দিয়েছে সংগঠনটি।

বিবিসি জানায়, সুইডেনের কট্টরপন্থী গোষ্ঠী স্ট্রাম কুর্স বৃহস্পতিবার একটি কোরআন পোড়ায় এবং আগামী সমাবেশে আবারও এক♓ই পরিকল্পনার ঘোষণা দেয়। 

সুইডে𒆙নের বাইরেও এই ঘটনার&♍nbsp;প্রতিবাদে বিক্ষোভ হয়েছে। সুইডেনের রাষ্ট্রদূতকে ডেকে এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে ইরাক ও ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়।

শনিবার রাতে মালমো শহরে কট্টরপন্থী সংগঠনটির বিরুদ্ধে প্রতিবাদে নাম🦄েন মুসলিমরা। এই সংগঠনটি অভিবাসন ও ইসলাম-বিꦿদ্বেষী বলে পরিচিত। 

রাসমুস পালুডান নামের এক উগ্রপন্থী নেতা এই দলটির নেতৃত্ব দেন। তার বিরুদ্ধে এর আগেও কোরআন পো🍸ড়ানো ও সহিংসতা ছড়ানোর অভিযোগ এসেছে। বর্ণবাদে😼র দায়ে জেলও খেটেছেন কয়েক মাস।

শনিবার থেকে সুইডেনের কয়েকটি শহরে বিক্ষোভের সময🍎় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। স্টকহোমের, লিনকোপিন ও নরকোপিন শহরে উগ্রবাদীদের মিছিলের পর উত্তেজনা ব🍰াড়ে।

বিক্ষোভকারীরা এসময় গাড়িতে আগুন দেয় ও পুলিশের দিকে ইট-পাটকেল ছোঁড়ে। সংঘর্ষে অন্তত ১৬ জন পুলিশ আহ🏅ত হয়েছেন। পুলিশের কয়েকটি গাড়িরও ভাঙচুর করা হয়েছে।