ভূমধ্যসাগরে ২০ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ২০, ২০২২, ০৩:২৯ পিএম

তিউনিসিয়ার কাছে ভূমধ্যসাগরে জাহাজ ডুবে ২০ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হ♓য়েছে। মৃতদের অধিকাংশ সিরিয়ান পাসপোর্টধারী। তারা ভূমধ্যসাগর ꩵহয়ে ইতালিতে পাড়ি জমাতে চেয়েছিলেন।

রোববার (২০ মার্চ) আল জাজ🐭িরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। শুক্রবার (১৮ মার্চ) এ জ🎀াহাজডুবির ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে আল জাজিরা জানায়, জাহাজডুবির পর শুক্রবার༒ ১২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়, আ♌র শনিবার উদ্ধার করা হয়েছে ৮ জনের মৃতদেহ। উদ্ধার অভিযান এখনো অব্যাহত রয়েছে।

দরিদ্রতার কবলে পড়ে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বহু 🦂মানুষ ইউরোপ পাড়ি জমাতে চায়। অবৈধভাবে ইউরোপ পাড়ি♑ জমানোর জন্য লিবিয়া ও তার পার্শ্ববর্তী দেশ তিউনিসিয়া মূল ট্রানজিট পয়েন্ট।

সর্বশেষ ফেব্রুয়ারি মাসের শেষের দিকে তিউনিসিয়ার কাছে এমন জাহাজডুবির ঘটনা ঘটে। সেই সময় ৯ জন আফ্রিকান নাগরিককে উ🔯দ্ধার করা হয়। তারা ইউরোপ পাড়ি দেওয়ার চেষ্টা করছিলেন।

চলতি মাসের শুরুতেও দেশটির সীমান্ত থেকে ৪ জন আফ্রিকান নাগরিকের লাশ উদ্ধ𒈔ার করা হয়। তিউনিসিয়া কর্তৃপক্ষ জানায়, এই ৪ জন আফ্রিকান আলজেরিয়া পাড়ি দেওয়ার সময় মারা গেছেন। সম্ভবত প্রচণ্ড ঠান্ডা ও ক্ষুধায় তাদের মৃত্যু হয়।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর হিসেবে, ২০২১ সালে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সমর ১ হাজার ৩০০ অভিব⛄াসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। এছাড়া ২০১৪ সাল থেকে এই রুটে ꧟প্রায় ১৮ হাজার অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে।