টানেল নির্মাণসহ গুরুত্বপূর্ণ চুক্তিতে যাচ্ছে ইরান-কাতার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২২, ০৪:১০ পিএম

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার পাশাপাশি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চꦍুক্তি করতে যাচ্ছে ইরান ও কাতা🌳র।

আল-জাজিরার খবরে জানা যায়, ইরানের 🦹প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও♔ কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে উচ্চপর্যায়ের আলোচনায় দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর হতে পারে।

গ্যাস রপ্তানিকারক দেশগুলোর সংগঠন জিইসিএফের সম্মেলনে অংশ নিতে বর্তমানে দোহায় রয়েছেন ইরানের প্রেসিডেন্ট ♐ইব্রাহিম রাইসি। এই সফরে তার সঙ্গে বেশ কয়েকজন মন্ত্রীও রয়েছেন। সেখানেই কাতারের আমিরসহ উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন তিনি।

কাতারের স্থানীয় সময় মঙ্গলবার রাইসি জিইসিএফ সম্মেলনে ইরানের প্রতিনিধিত্ব করবেন। এর আগে স্থানীয় সময় সোমবার ভোরে ইরানের তেহরান থেকে কাতারের♎ দোহারের উদ্দেশে রওনা করেন রাইসি।

সফর শুরুর আগে ইরানের প্রেসিডেন্ট বলেন, “এই সফরে প্রতিবেশী দেশগুলো এবং পারস্য উপসাগরীয় দেশগুলোর সঙ্গে কূটনীতি সম্পর্ক জোরদ💜ার হবে। এছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ෴উন্নয়নে পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে ইরানের সড়ক ও পরিবহনমন্ত্রী রোস্তম ঘাইমি সꦜ্থানীয় গণমাধ্যমকে জানান, এই সফরে দুই দেশের মধ্যে ৪টি চুক্তি স্বাক্ষরিত হবে। তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো একটি আন্ডারওয়াটার টানেল। এই টানেলের মাধ্যমে ইরান ও কাতারকে সংযুক্ত করা হবে।

দেশটির মন্ত্রী আরও জানান, সাগরের নিচে দিয়ে নির্মীয়মান এই প্র༒কল্পের মাধ্যমে পারস্য উপসাগরের উত্তর এবং দক্ষিণ পাড় সরাসরি যোগাযোগের আওতায় আসবে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে কাস্পিয়ান সাগর তীরবর্তী দেশগুলোর যোগাযোগ বাড়বে। এই টানেলে রেল এবং সড়ক যোগাযোগ ব্যবস্থা থাকবে।