নির্ধারিত সময়ে সিদ্ধান্তে পৌঁছাতে ব্যর্থ জলবায়ু সম্মেলন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১, ০২:০৮ পিএম

শুক্রবার শেষ হওয়ার কথা থাকলেও অতিরিক্ত সময়ে গড়িয়েছে স্কটল্যান্ডে জাতিসংঘের জলবায়🌜ু সম্মেলন কপ-২৬। বিবিসি জানায়, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব এড়া꧒তে নতুন খসড়া চুক্তি ঘোষণা করার জন্য আরও কয়েক ঘণ্টা সময়ে নেবেন নীতিনির্ধারকরা।

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পগুলো বন্ধ করা, জীবাশ্ম জ্বালানির ব্যবহার বাড়াতে ভর্ত꧋ুকি আর দরিদ্র দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দেওয়ার ব্যাপারে শেষ মুহূর্তের আলোচনা চলছে গ্লাসগোতে।

মেরু অঞ্চলের বরফ গলনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে হুমকিতে থাকা ছোট দ্বীপ রাষ্ট্রগুলো বিলীন হয়ে যাচ্ছে। আর তা🐼ই শেষ দিনে সংকট সমাধানের ক💎ার্যকর পরিকল্পনারর ওপর জোর দিচ্ছেন সম্মেলনের সভাপতি, অলোক শর্মা।

শুক্রবার গভীর রাত প🌃র্যন্ত আলোচনার পর শনিবার (১৩ নভেম্বর) সংশোধিত খসড়া চুক্তি প্রকাশ করা হবে বলে জ𒊎ানান তিনি। এছাড়া শীর্ষ সম্মেলনের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য একটি অধিবেশন আয়োজন হবে বলেও যোগ করেন শর্মা।

ভূপৃষ্ঠের তাপমাত্রা যেন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি বৃদ্ধি না পায় সেটি নিশ্চিত করাই জলবায়ু পরিবর্তন মোকাবেলার মূল লক্ষ্য। ২০১৫ সালের স্বাক্ষরিত প্যারিস 🅺চুক্তির মূল ভিত্তিও এটি।

আর এই লক্ষ্য পূরণের জন্যই ২০৩০ সালের๊ মধ্যে গ্রিনহাউস গ্যাস নির্গমন ৪৫ শতাংশ কমাতে এবং ২০৫০ সালের মধ্যে শূন্যে নামিয়ে আনতেই সদস্য রাষ্ট্রগুলোকে নিয়ে পরিকল্পনা করছে জাতিসংঘ।