বন্যার্তদের সহায়তায় উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনী

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৫:২৭ পিএম
পোস্টার। ছবি: সংগৃহীত

দ﷽েশে বন্যার্তদের সহায়তায় শুরু হচ্ছে উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনীর।  ‘জীবন সংগ্রামের ছবি’ নামের এই আয়োজনে স্থান পাচ্ছে দেশের ১৫টি স্বল্পদৈর্ঘ্য 💦চলচ্চিত্র। যেখান থেকে প্রাপ্ত অর্থ চলে যাবে বন্যার্তদের কাছে। প্রদর্শনীর আয়োজন করেছে ইন্ডিপেনডেন্ট ফিল্মমেকারস কমিউনিটি।

নির্মাতা গোলাম রাব্বানী এই প্রদর্শনী প্রসঙ্গে নিশ্চিত করেন। তিনি জানান, ৩০ আগস্ট সোহরাওয়ার্দী উদ্যান উন্মুক্ত মঞ্চে সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে শুরু হচ্ছে এই প্রদর্শনী। চলবে মধ্যরাত পর্যন্ত। প্রায় ৭০ মিনিট করে চারটি পর꧑্বে ভাগ করা হয়েছে আয়োজনটি।

প্রথম সেশনে প্রদর্শিত হবে ৬টি চলচ্চিত্র। এর মধ্😼যে উদ্বোধনী ছবি হিসেবে রয়েছে ইভান মনোয়ারের ‘দ্য সাউন্ড ইজ লাউড’। এরপর যথাক্রমে প্রদর্শিত হবে ফুয়াদ নাসেরের ‘হাওয়ার টানে’, গোলামꦫ রাব্বানীর ‘আনটাং’, এ কে এম জাকারিয়ার ‘ইতি ছালমা’, মাশরুর পারভেজের ‘ইউর আইস’ এবং কামরুল আহসান লেনিনের ‘ঘরে ফেরা’।

এরপর দ্বিতীয় সেশনে থাকছে চারটি প্রদর্শনী। এর মধ্যে থাকছে চৈতালী সমদ্দারের ‘লাইক অ্যা মুভি’, আরিফুর রহমানে🌃র ‘রোকাইয়া’, অপরাজিতা সংগীতার ‘ছাড়পত্র’ এবং এম এ🐷ম জাহিদুর রহমানের ‘ওমর ফারুকের মা’।

এরপর তৃতীয় সেশনে থাকবে তিনটি পরিবেশনা। এর মধ্যে রয়েছে লিটন করের ‘আই সি ইউ𒁏’, রাকায়েত রাব্বির ‘হাওয়াই মিঠাই’ এবং এন রাশেদ চৌধুরীর ‘বিস্মরণের নদী’। চতুর্থ ও শেষ সেশনে থাকছে মাত্র দুটি ছবি। এর মধ্যে থাকছে আমিনুর রহমান মুকুলের ‘কমলাপুরাণ’ এবং মোল্লা সাগরের ‘সাইরেন’।

আয়োজনে অংশ নেওয়া ‘আনটাং’ নির্মাতা গোলাম রাব্বানী বলেনꦬ, ‘এটা তো উৎসব নয়। উৎসবের পরিবেশও নেই দেশে। আমরা সবাই এক হয়েছি বন্যার্তদের জন্য কিছু করার লক্ষ্যে। যা যেটা সামর্থ্য সেটা নিয়েই এগিয়ে যাওয়া উচিত। আমাদের সামর্থ্য সিনেমা, সেটা নিয়েই এগিয়ে এলাম। বাকিটা নির্ভর করছে দর্শকদের ওপর। আশা করছি, দর্শকরা এখানে এসে ছবিগুলো দেখে প্রীত হবেন।’