‘হাওয়া’র পালে নতুন হাওয়া, অস্কারে পেল মনোনয়ন!

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০২:০১ পিএম

বাংলা সিনেমার জয়জকার চলছে চারদিকে। মুক্তি পাচ্ছে একের পর এক সিনেমা। এই মুক্তির মিছিলে অনন্য নজির গড়েছে সম্প্রতি মুক্তি পাওয়া মেজবাউর রহমান সুমন পরিচালিꦯত ‘হাওয়া’ সিনেমা।

‘বিদেশি ভাষার সিনেমা’ বিভাগে বাংল♉াদেশের ‘হাওয়া’ সিনেমা ৯৫ তম একাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের জন্য মনোনীত হয়েছে। ‘হাওয়া’ সিনেমার পরিচালক সুমন বিষয়টি নিশ্চিত করেন।

বাংলাদেশে অস্কার কমিটির সমন্বয়ক আব্দুল্লাহ আল মারুফও বিষয়টির সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, ‘‘এবার অস্কারের ৯৫ তম আসরে ‘বেস্ট ইন্টারন্যা💟শনাল ফিচার ফিল্ম’  বিভাগে প্রতিযোগিতা করার ছবি আহ্বান করলে আমাদের কাছে দুটি ছবি জমা পড়ে।  সেখান থেকে ‘হাওয়া’ নির্বাচিত 💜হয়েছে।”

২০২৩ সালের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অন𓄧ুষ্ঠান। আয়োজনে যথারীতি একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

য🃏ুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেগুলোরই একটি।

‘হাওয়া’ সিনেমার গল্প মাঝসমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলারে আটকে পড়া আট জন মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনিকে ঘিরে কাহিনি আবর্তিত হয়েছে। মিস্ট্রি ড্রামা ঘরানার, ‘হাওয়া’ চলচ্চিত্রটি মূলত এ কালের রূপকথা। রূপকไথানির্ভর সিনেমার প্রচলিত এ ফর্মটি সিনেমার পর্দায় নতুন আঙ্গিকে দেখতে পাবেন দর্শকেরা বলে জানাচ্ছে সিনেমাটির প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড এবং নির্মাণ সংস্থা ফেইসকার্ড প্রোডাকশন।

‘হাওয়া’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, সুমন🐻 আনোয়ার প্রমুখꦗ। সমুদ্রে মাছ ধরার একটি ট্রলারকে কেন্দ্র করে গল্পটি এগিয়েছে। যেখানে লোকজ ভাষা-সংস্কৃতি ও রহস্যের উপস্থিতি থাকবে।