ত্রাণের ব্যাগ বহন করছে চতুর্থ শ্রেণির ছাত্র

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৭:১১ পিএম
ত্রাণের ব্যাগ বহন করছে রাসতিন। ছবি : ঢাবি প্রতিনিধি

বন্যায় পানিবন্দি বাংলাদেশের ১৩টি জেলার প্রায় ৫০ লাখ মানুষ। এই অসহায় বন্যাকবলিতদের সহায়তার জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে পঞ্চম দিনের মতো চলছে গণত্রাণ গ্রহণ কর্মসূচি। এই ত্রাণ গ্রহণের অন্যতম কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে বয়স্ক মানুষের পাশাপাশি চতুর্থ 💙শ্রেণির এক ছাত্রকেও সংগৃহীত গণত্রাণ বহন করে নির্দিষ্ট স্থানে পৌঁছে দিতে দেখা গেছে।

সো𒁏💎মবার (২৬ আগস্ট) বিকেল ৫টার দিকে এ চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ১১ বছরꦫ বয়সী চতুর্থ শ্রেণির ছাত্র রাসতিন স্বেচ্ছাসেবকদের লাইনে দাঁড়িয়ে অন্যান্য বয়স্কদের মতোই বিস্কুট, পানি ও লবণের ব্যাগ বহন করে অন্য স্বেচ্ছাসেবকদের হাতে তুলে দিচ্ছে। এসময় তাকে বেশ উৎফুল্ল দেখা যায়। তার বাসা রাজধানীর সিদ্ধেশ্বরী বলে জানা গেছে।

বয়সে ছোট হয়েও কেন কাজে সহায়তা করছে, এমন প্রশ্নের জবাবে রাসতিন বলেন, “আজ আমার স্কুল ছুটি, তাই চলে এসেছি। এভাবে সবার সঙ্গে আমাꦬর কাজ করতে খুব ꦡভালো লাগছে।”

রাসতিনের চাচী সংবাদ প্রকাশকে বলেন, “আমরা পরিবারসহ এখানে এসেছি। আমিও সবার সঙ্গে কাজ করছি। বন্যার্তদের জন্য কিছু করতওে পারছি এটা অনেক আনন্দের; এটা দেশপ্রেমের অংশ।”

ঘটনাস্থলে উপস্থিত রিবিল্ডিং ওয🅘়🔜েলফেয়ার ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক আবু জাফর বলেন, “শিশুদের এমন দেশপ্রেমী চেতনা আমাদের অনুপ্রাণিত করে। এই দেশের জন্য শিশু থেকে বৃদ্ধ সবাই কাজ করে যাচ্ছে এখন। এই শিশুরাই আগামী দিনের কাণ্ডারি।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে ত্রাণ প্রস্তুতি সহায়তায় স্বেচ্ছাসেবক হিসেবে শিশু থেকে বৃদ্ধ সকল বয়সের মানুষকে অংশগ্রহণ করতে দেখ🃏া গেছে।