এবার বুয়েট উপাচার্যের পদত্যাগ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০৫:০৭ পিএম
ড. সত্য প্রসাদ মজুমদার। ছবি : সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট🌸) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার পদত্যাগ করেছেন। মাত্র দেড় মাস আগে দ্বিতীয় মেয়াদে উপাচার্য পদ⛄ে নিয়োগ পেয়েছিলেন তিনি।

রোববার (১৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের আচার্য ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চꦇশিক্ষা বিভাগের সচিব বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

প্রথম মেয়াদে ২০২০ সালের ২৫ জুন বুয়েটে♌র ১৪তম উপাচার্যের দায়িত্ব নিয়েছিলেন সত্য প্রসাদ মজুমদার। গত বছরের জুনে তাকে দ্বিতীয় মেয়াদে উপাচাꦇর্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

১৯৮১ সালে বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ থেকে প্রথম শ্রেণিতে বিএসসি ডিগ্রি অর্♒জন করেন সত্য প্রসাদ মজুমদার। মেধা তালিকায় চতুর্থ হয়েছিলেন। ১৯৮৫ সালে একই বিভাগ থেকে তিনি এমএসসি ডিগ্রি অর্জন করেন।

সত্য প্রসাদ মজুমদারের বাড়ি ফেনীꦉ জেলার দাগনভূঞা থানার রামনগরে। তিনি ১৯৭৩ সালে চাঁদপুরের ডি এন হাইস্কুল থেকে এসএসসি ও ১৯৭৫ সালে চাঁদপুর 🐠কলেজ থেকে এইচএসসি পাস করেন।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা (ভিসি) পদত্যাগ করেছেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ꦡদাবির মুখে স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়সহ অন্তত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য (ভিসি) পদত্যাগ করেছেন।

[95527]

স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যꦗ এ এস এম মাকসুদ কামাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবু তাহের, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. নূরুল আলম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার।