যে রুটিনে ক্লাস হবে স্কুল-কলেজে

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২১, ১২:২৮ পিএম

১২ সেপ্টেম্বর থেকে সারা দে⭕শে খুলছে স্কুল ও কলেজ। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও বন্ধই থাকছে বিশ্ববিদ্যালয়গুলো। এদিকে প্রায় ১৭ মাস পর খুলতে যাওয়া স্কুল-কলেজে ক্লাসের ‘মৌলিক রুটিন’ নির্দিষ্ট করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।  তা শিগগ꧟িরই ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

মাউশির মহাপরিচালক অধ্যাপক🌊 সৈয়দ মো. গোলাম ফারুক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মাউশি সূত্রে জানা যায়, নতুন ক্লাস রুটিনে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা🙈র্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার চারটি ক্লাস নেওয়া হবে। ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদেরও সপ্তাহে হবে চার কܫ্লাস। শনিবার ও রোববার হবে ক্লাসগুলো।

ষষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, সপ্♛তম শ্রেণির মঙ্গলবার, অষ্টম শ্রেণির বুধবার ও নবম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেয়া হবে। এসব শিক্ষার্থীদের সকল স্তরে প্রতিদিন দুটি বিষয়ের চারটি করে ক্লাস করানো হবে।

এর আগে রোববার (৫ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে আন্তঃমন্ত্রণালয়ের 𝕴বৈঠক শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, যারা ২০২১ সালে এসএসসি-এইচএসসি আর আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী তারা প🌜্রতিদিন ক্লাসে আসবে। এ ছাড়া অন্যান্য ক্লাস এক দিন চলবে। একইভাবে প্রাথমিকের পঞ্চম শ্রেণি প্রতিদিন এবং অন্যান্য ক্লাস সপ্তাহে এক দিন চলবে।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণে🍨র প্রমাণ পাওয়ার পর ১৭ মার্চ থেকে সℱব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ।