চৌহালীতে ইউএনও অফিসের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সিরাজগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৬:০৭ পিএম

সিরাজগঞ্জের চৌহালীতে নানা অনিয়মের প্রতিবাদসহ আট দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দ🌜োলনের ব্যানারে বিক্ষোভ ক♛রেছেন শিক্ষার্থীরা।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে চৌহালী এসবিএম স্কুল থেকে বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীর অংশ গ্রহণে একটি প্রতিবাদি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সে🎶খানে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে প্রায় দেড় ঘণ্টা বিক্ষোভ সমাবেশ করেন।

শিক্ষার্থীরা বলেন, দুর্গম চৌহালীর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, রেজিট্রেশন, ফ্রম-ফিলাপ বাবদ শিক্ষাবোর্ড কর্তৃক নির্ধারিত মূল্যে কার্যক্রম এবং বিনামূল্যে সনদপত্র দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব রুম, নোটিশবোর্ড, কম্পিউটার ল্যাব, ক্যান্টিন, কমনরুম ও নামাজের রুমের ব্যবস্থা করা। আওয়ামী লীগ সরকার থাকাকালীন যদি কোনো শিক্ষক বহিষ্কৃত হয়ে থাকেন তা সঠিকভাবে যাচাই বাছাই করে কোনো দোষ-ত্রুটি না পাওয়া গেলে তাকে পূনর্বহাল ক🧔রতে হবে এবং কেউ অনিয়ম করে ঊর্ধ্বতম পদে বসে থাকলে তাকে স্বেচ্ছায় পদত্যাগ করে যথা স্থানে যেতে হবে।

প্রতিষ্ঠান উন্নয়নমূলক কাজের জন্য বরাদ্দকৃত টাকার স্বচ্ছ হিসাব রাখাসহ প্রতিষ্ঠানের অভ্যন্তরীন সেমিস্টার পরীক্ষার ফি যথা সম্ভব কমাতে হবে এবং টাকার বিনিময়ে প্রাকটিক্যাল পরীক্ষার নম্বর দেওয়া বন্ধ করতে হবে। যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক স্বল্পতা রয়েছে সেখানে শিক্ষক স্বল্পতা দূর করতে হবে। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান মন্ত্রণালয় কর্ত🍌ৃক নির্ধারিত সময়ের মধ্যে খুলতে ও বন্ধ করতে হবে এবং স্বচ্ছ রুটিন অনুসারে ক্লাসগুলো পরিচালনা করতে হবে। শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে এবং শিক্ষার্থীদের উপস্থিত নিশ্চিত করতে হবে।

এদিকে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন চৌহালী🤪র ইউএনও (ভারপ্রাপ্ত) শওকত মেহেদী সেতু।