সিরাজগঞ্জে বসানো হয়েছে বজ্র নিরোধক যন্ত্র

সিরাজগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৭:২৪ পিএম

বজ্রপাত থেকে রক্ষায় সিরাজগঞ্জের সাত উপজেলায় বসানো হয়েছে বজ্র নিরোধ🍎ক যন্ত্র। বুধবার (১৪ সেপ্টেম্বর) জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আকতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

আকতারুজ্জামান জানান, দেশে বজ্রপাত নিয়ন্ত্রণের প্রকল্প হাতে নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এই প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে সিরাজগঞ্জসহ দেশের ১৬ জেলায় এসব যন্ত্র বসানোর কাজ চলছে। পর্যায়ক্রমে ৬৪ জেলায় বজ্রপাত ন꧑িয়ন্ত্রণ যন্ত্র বসানো হবে। এই যন্ত্রের চারপাশে তিন শ ফিট এলাকায় বজ্রপাত হলে সংশ্লিষ্ট এলাকার লোকজন বা অন্য কোনো প্রাণীর ক্ষতি হবে না।

ওই কর্মকর্তার আরও বলেন, “৩০ ফুট উঁচু স্টিলের খুঁটির ওপর এসব যন্ত্র বাসানো হয়েছে। সিরাজগঞ্জের চৌহালীতে চারটি𝔉 এবং বেলকুচি, উল্লাপাড়া, তাড়াশ, কাজীপুর ও সদর উপজেলায় দুটি করে বজ্র নিরোধক যন💯্ত্র বসানোর কাজ ইতিমধ্যে শেষ হয়েছে।”

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০২১ সালের মে-জুন মাসে বজ্রপাতে জেলায় ২৪ꦗ জনের মৃত্যুতে সিরাজগঞ্জ জেলাকে বজ্রপাতের হট♑স্পট ঘোষণা করা হয়। চলতি বছরের ৮ সেপ্টেম্বর পর্যন্ত জেলায় বজ্রপাতে মৃত্যু হয়েছে ১৪ জনের। এর মধ্যে উল্লাপাড়া উপজেলার মাটিকোড়া গ্রামে বজ্রপাতে একই পরিবারের পাঁচজনসহ ৯ জনের মৃত্যু হয়। এছাড়া ২৯ জুলাই কাজীপুরে দুই কৃষক, ৩০ জুলাই তাড়াশে নারী, ১ আগস্ট কামারখন্দ ও সলঙ্গায় আরও দুইজনের মৃত্যু হয়।