খাগড়াছড়িতে হামলার প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৯:৫২ পিএম

খাগড়াছড়💛ি ও রাঙ্গামাটিতে পাহাড়িদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে ‘ইনডেজিনাস স্টুডেন্টস অ্যাসোসিয়েশন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টা ২০ মিনিটꦉে সংগঠনের সদস্যরা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। ২০ মিনিট পর তারা অবরোধ তুলে নেন। এ সময় সড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়। তবে জরুরি পরিষেবার গাড়ি চলাচল স্বাভাবিক ছিল।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র এলাকা থেকে ইনডেজিনাস স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের ব্যানারে একটি বিক্ষোভ মিছ꧂িল বের করা হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারের পাদদেশে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশ শেষে আবারও মিছিল নিয়ে ঢাকা-আরিꦇচা মহাসড়কে অবরোধ করেন শিক্ষার্থীরা। এ সময় তারা পাহাড়িদের ওপর হামলাকারী, উস্কানিদাতা, অগ্নিসংযোগকারী ও লুটপাটে জড়িত ব্যক্তিদের বিচারসহ সাত দফা দাবি জানান।

সাত দফা দাবিগুলো হলো

পার্বত্য চট্টগ্রামে গণহত্যা বন্ধ করতে হবে; অবিলম্বে সেনাশাসন প্রত্যাহার করতে হবে; সেটেলার বাঙালিদের পুনর্বাসন বন্ধ করতে হবে; 🏅ইন্টারনেট বন্ধ করে দেয়া এবং গণমাধ্যমের ওপর সেনাবাহিনীর হস্তক্ষেপ বন্ধ করতে হবে; অবিলম্বে পার্বত্য শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে; সাম্প্রদায়িক হামলাকারী, উস্কানিদাতা, অগ্নিসংযোগকারী, বসতবাড়ি লুণ্ঠনকারীদের অবিলম্বে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে এবং আদিবাসী গণহত্যায় নেতৃত্বদানকারী সেনা কর্মকর্তা ও উস্কানিদাতাদের অবিলম্বে পদচ্যুত করে বিচারের আওতায় আনতে হবে।

অবরোধ চলাকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ৫১ ব্যাচের শিক্ষার্থী অং সিং বলেন, পাহাড়ে বৃহস্পতিবার হামলার প্রতিবাদে আজ শুক্রবার রাঙ্গামাটিতে মিছিল বের করলে সেখানেও হামলা হয়েছে। পাহাড়িদের এলাকা ছেড়ে চলে যেতে হুমকি দেওয়া হয়েছে। পাহাড়ে নিহত𒐪-আহত ব্যক্তিদের ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে তারা কর্মসূচি পালন করছেন।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৮ ব্যাচের শিক্ষার্থী ইগিমি চাকমা বলেন, “আমাদের পার্বত্য চট্টগ্রামের দীঘিনালায় অগ্নিসংযোগ, খাগড়াছড়িতে হত্যা এবং রাঙ্𝓀গামাটিতে মিছিলকারীদের ওপর যে হামলা করা হয়েছে, আমাদের ঘরবাড়িতে💧 আগুন দেওয়া হয়েছে, তার সুষ্ঠু বিচারের দাবিতে আজ বিক্ষোভ মিছিল শেষে সড়ক অবরোধ করেছি।”