নেপাল ভ্রমণে লাগবে ৫ হাজার ডলারের ইনস্যুরেন্স

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২১, ০১:২৭ পিএম

ছুটিতে বিদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন ভ্রমণপিপাসুরা। সীমানা অতিক্রমের অনুমতি পেলেই বিদেশ পাড়ি দেবেন অনেকে। তবে করোনা মহামারিতে বিশ্বের অনেক দেশই ভ্রমণে বিধিনিষেধ জারি করেছে। নতুন ভ্যারিয়েন্ট 🦄ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভ্রমণ বিধিনিষেধে আরও পরিবর্তন এসেছে। 

এবার নেপাল ভ্রমণেও মানতে হবে বিধিনিষেধ। দেশটিতে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই অন-অ্যারাইভাল ভিসা নিয়ে প্রবেশ করার অনুমতি ছিল। কিন্তু এখন যাত্রীদের বিমার আওতায় আনা বাধ𝔍্যতামূলক করেছে নেপাল।

নেপালের সিভিল এভিয়েশন জানায়, নেপাল ভ্রমণে পর্যটককে এখন ৫ হাজার ডলার অথবা সমপরিমাণ নেপালি রুপির কোভিড-১৯ ইনস্যুরেন্স করতে হবে। এ ইনস্𒐪যুরেন্স নেপালে আসা যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনের খরচ বহন করবে। সব বয়সী যাত্রীর জন্য ইনস্যুরেন্স বাধ্যতামূলক।

ইন্স্যুরেন্স না থাকলে ঢাকা বিমানবন্দরে যাত্রীক🧸ে বোর্ডিং পাস ইস্যু না করার জন্য় অনুরোধ করা হয়েছে। আদেশটি ১৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না 🐭দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

এদিকে দেশটির কর্তৃপক্ষ জ♚ানায়, স্বাস্থ্যবিধি মেনে ও মাস্ক পরে পর্যটকরা সব জায়গায় যেতে পারবেন। তবে নেপালে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে ক💝রোনা পরীক্ষার নেগেটিভ সনদ নিতে হবে।

ঢাকা থেকে নেপালের কাঠমান্ডু রুটে ফ্লাইট পরিচালনা করে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং হিমালায়া এয়ারলা꧒ইন্স । এ রুটে বিমানের সর্বনিম্ন রিটার্ন ভাড়া ꦏ২২ হাজার এবং হিমালায়ায় ১৬ হাজার ৪০০ টাকা।