ধর্ষণবিরোধী প্ল্যাকার্ড হাতে পর্বতের চূড়ায় শায়লা বিথী

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১, ০২:৩৪ পিএম

সম্প্রতি হিমালয়ের ৬১৬০ মিটার উঁচু আইল্যান্ড পিক জয় করেছেন বাংলাদেশের পর্বতারোহী শায়লা বিথী। এ সময় তিনি “স্টপ রেপ&ღrdquo; লোখা একটি প্ল্যাকার্ড ধর্ষণের🎃 প্রতিবাদে তুলে ধরেন বিশ্বের সামনে।

সোমবার (৮ নভেম্বর) সকাল সাড়ে আটটার দিকে পর্বতটির চূড়ায় পৌঁছান শায়ল💃া বিথী। কাঠমান্ডু থেকে রওনা দিয়ে ১১ দিনে হিমালয়ের এই পর্বতটি জয় করে🐈ছেন শায়লা।

এ অভিযানে আইল্যান্ড পিকের চূড়ায় বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গে শায়লা বিথী ধর্ষণ, সাম্প্রদায়িকতা বিরোধী ও পরিবেশসহ নানা বার্তা সংবলওিত প্ল্যাকার্ড বহন করেন।

অভিযানে শায়লা বিথী হিমালয়ের বিখ্যাত &lsquo𓆉;থ্রি পাস’ পাড়ি দেন। তিনি গত ৬ নভেম্বর কঙ্কমালা পাস, ৪ নভেম্বর চোলা পাস, ২ নভেম্বর রেঞ্জোলা পাস পাড়ি দেন। এ যাত্রায় তার সঙ্গে🅘 একজন নেপালি শেরপা ও একজন পোর্টার (মালামাল বহনকারী) ছিলেন।

হিমালয়ের ৬৪৭৪ মিটার উঁচু মেরা পিক চূড়ায় পৌঁছে ২০১৬ সালে প্রথম পর্বত জয় করেন শায়লা বিথী।ไ এরপর ২০১৮ সালে তিনি তিব্বতের ৭০৪৫ মিটার উঁচু লাকপারি পর্বত জ🥃য় করেন। ২০১৯ সালে তিনি প্রথম বাংলাদেশি নারী হিসেবে হিমালয়ের দুর্গম তাশি লাপচা পাস অতিক্রম করেন।

সূত্র: প্রথমআলো