বিদেশের মাটিতে বাংলাদেশের যতগুলো টেস্ট জয়

তারিক আল বান্না প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৫:১২ পিএম
মঙ্গলবার জাতীয় পতাকা হাতে উৎফুল্ল রাওয়ালপিন্ডি স্টেডিয়ামের গ্যালারিতে উপস্থিত বাংলাদেশি দর্শকরা । ছবি : সংগৃহীত

দীর্ঘ ২৪ বছর আগে বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পেয়েছিল আইসিসি কর্তৃক। ২০০০ সালে ওই মর্যাদা লাভের পর বাংলাদেশ খুব বেশি সাফল্য পায়নি। বিশেষ করে বিদেশের মাটিতে সাফল্য তুলনামূলকভাবে খুবই কম। মঙ্গলবার বাংলাদেশ দল স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচে জিতলো। ♊যা বিদেশের মাটিতে বাংলাদেশের অষ্টম টেস্ট জয়।

২০০৫ সালে প্র🏅থম টেস্ট ম্যাচ জেতে বাংলাদেশ নিজেদের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে। বিদেশের মাটিতে ২০০৯ সালের পর এই প্রথম দুটি টেস্ট ম্যাচ ꦇজিতলো টাইগাররা।

রাওয়ালপিন্ডিতেই পাকিস্তানের বিপক্ষে এবার দুটি টেস্ট ম্যাচ খেললো বাংলাদেশ। প্রথম টেস্টে ১০ উইকেটে জয়লাভের পর টাইগরারা দ্বিতীয় টেস্টে পেল ৬ উইকেটের জয়। ২-০ ব্যবধানে হোয়াইওয়াশ করলো পাকিস্𒊎তানকে।

সবমিলে ১৪৪ টেস্টꦓে বাংলাদেশের জয়ের সংখ্যা মাত্র ২১টি। যেখানে পরাজয় ১০৫টি, আর ড্র ১৮টি। ২১ জয়ে꧋র মধ্যে বিদেশের মাটিতে বাংলাদেশের জয় মাত্র ৮টি।

এর আগে, ২০০৯ সালের পর প্রথমবার দেশের বাইরে টানা টেস্ট জয় করে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেবার ২-০ ব্যবধানে টেস্ট জিতেছিল বাংলাদেশ। শুরু হয় বিদেশের মাটিতে টেস্ট জয়ের পথ𓃲চলা। যদিও এখন পর্যন্ত তার সংখ্যা খুব কম।

২০১৩ সালে বাংলাদেশ জিম্বাবুয়ে সফরে গিয়ে স্বဣাগতিকদের বিপক্ষে টেস্ট সিরিজ ড্র করে। সেখানে উভয় দেশ একটি করে টেস্ট ম্যাচ𝄹 জেতে।

২০ℱ১৬-১৭ সালে বাংলাদেশ যায় শ্রীলঙ্কা সফরে। সেবার বাংলাদেশ একমাত্র জয়টি পায় তাদের বিপক্ষে। সিরিজ ড্র হয় ১-১ ব্যবধানে।

২০২১ সালে💝 জিম্বাবুয়ের বিপক্ষে তাদেরই মাঠে জয় পেয়েছিল বাংলাদেশ। বাংলাদেশ সিরিজ  জিতেছ🎉িল ১-০ ব্যবধানে।

২০২১-২২ সালে বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে যায়। সেখা🅰নে বাংলাদেশ একটি টেস্ট ম্যাচ জেতে কিউইদের বিপক্ষে। তবে সিরিজটি ১-১ ব্যবধানে ড্র হয়।