ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়লো ফুটবলের দেশ স্পেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৪, ০৬:৩৭ পিএম
স্পেনের টি-টোয়েন্টি ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

স্পেন পরিচিত ফুটবলের জন্য। এই বছর ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে তারা। সব মিলিয়ে চার বার। একবার বিশ্বকাপ জয়ের স্বাদও পেয়েছে স্পেন। সে দেশ থেকে উঠে এসেছেন রাফায়েল নাদাল, কার্লোস আলকဣারাজ়ের মতো টেনিস তারকাও। ক্রিকেট খুব একটা পরিচিত নয় সে দেশে। সেই স্পেনই বিশ্ব রেকর্ড করল ক্রিকেটে।

গ্রিসের বিরুদ্ধে স্পেন সাত উইকেটে জিতেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের আঞ্চলিক ম্যাচ চলছে। সেখানে ‘সি’ গ্রুপে স্পেনের এই জয়ের সঙ্গে সঙ্গেই রেকর্ড তৈরি হয়েছে। টানা ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ জিতে নিয়েছে তারা। টানা ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড তৈরি করেছে স্পেন। ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত কোনও টি-টোয়েন্টি ম্যাচ হারেনি তারা। গত এক সপ্তাহে সাইপ্রাস, চেকিয়া এবং গ্রিসকে হারিয়েছে তারা🐻।

স্পেন ভেঙে দিয়েছে মালয়েশিয়া এবং বারমুডার রেকর্ড। এই দুই দেশ টানা ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছিল। ভারত এবং আফগানিস্তান টানা ১২টি ম্যাচ জিতেছিল। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে রোহিত শর্মার নেতৃত্বের শুরুর দিক পর্যন্ত টানা ১২টি ম্যাচ জিতেছিল ভারত। আফগানিস্তান ১৮ মাসের মধ🌺্যে টানা ১২টি ম্যাচ জিতেছিল। ২০২০-২১ সালে রোমানিয়া টানা ১২টি ম্যাচ জিতেছিল। সেই সব নজির ভেঙে দিল স্পেন।

স্পেন বিশ্ব রেকর্ড গড়লেও ইউরোপের আঞ্চলিক ফাইনালে হয়তো খেলতে পারবে না📖। কারণ ডেনমার্কের বিরুদ্ধে তাদের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। তাই স্পেনকে অপেক্ষা করে থাকতে হবে ডেনমার্কের বিরুদ্ধে সাইপ্রাসের জয়ের জন্য। তবেই ফাইনাল খেলার সুযোগ পাবে নাদ💎ালের দেশ।