ডোপ টেস্ট ছাড়াই চলছে আইপিএল 

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২, ২০২১, ০৬:১৯ পিএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৪তম মৌসুম শুরু হয়েছিল এপ্রিলে ভারতের মাটিতে শুরু হয়েছিল। কিন্তু হঠাত করে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মাঝপথেই বন্ধ হয়ে যায় টুর্নামেন্ট। আইপিএলের প্রথম পর্ব শুরু হওয়ার আগে দেশের তিনটি জায়গায় ডোপ কন্ট্রোল স্টেশন বসিয়েছিল নাডা। কিন্তু আবর আমিরাতে আ💞ইপিএলের বাকি আসরে কোনো খেলোয়াড়কে ডোপ টেস্ট করায়নি তারা। ফলে ডোপ টেস্ট ছাড়াই চলছে আইপিএলের দ্বিতীয় পর্ব। 

প্রথমদিকে দিল্লি, মুম্বাই আর চেন্নাইতে ডোপ টেস্ট 😼স্টেশন তৈরি করেছিল নাডা। চেন্নাইতে টুর্নামেন্টের প্রথম দিকের বেশির ভাগ ম্যাচ থাকায় সেখানে ডোপ কন্ট্রোল অফিসারদের পাঠায় নাডা। সেখ🐭ানেই ক্রিকেটারদের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করতেন অফিসাররা। টুর্নামেন্টের মাঝপথেই করোনা সংক্রমিত হন এক অফিসার।

এরপর জৈব সুরক্ষা বলয়ে টুর্নামেন্ট আয়োজন করা হলেও হানা দিয়েছিল করোনা। সংক্রমিত হন ক্রিকেটাররাও। যার কারণে মাঝপথেই স্থগিত হয়🥀ে𓆉 যায় আইপিএল। 

পরবর্তী সময়ে আরব আমিরাতে আইপিএলের বাকি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় বোর্ড। কিন্তু মরুশহরে কোনও প্রতিনিধিকে পাঠাতে রাজি হয়নি নাডা। কিভাবে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হবে, এই বিষয়ে সমাধানে༺ আসꦗতে পারেনি বোর্ড আর নাডা। 

একটি সূত্র জানিয়েছে, এমন অবস্থায় ইন্ডিয়ান ক্রিকেট বোর্🦩ডও চাচ্ছিল না জৈব সুরক্ষা বলয় ভেঙে বাইরের কেউ টিমগুলোর মধ্যে প্রবেশ করুক। তাই আইপিএল﷽ের দ্বিতীয় পর্বে কোনও ক্রিকেটার ডোপ করলেও তা ধরার উপায় নেই। কারণ মরুদেশে চলতি আইপিএলের দ্বিতীয় পর্বে আর কোনও ডোপ পরীক্ষা হচ্ছেনা। 

বিসিসিআই নাডার প্রতিনিধিদের জন্য রেসট্রিকটেড করে দিয়েছিল। তাই সে কারণেই আইপিএলওের দ্বিতীয় পর্বে নাডা সংযুক্ত আরব আমিরাতে কোনও প্রཧতিনিধিকেই পাঠায়নি। ফলে ডোপ টেস্ট ছাড়াই চলছে ১৪তম আইপিলের দ্বিতীয় পর্বের আসর।