আইপিএল ২০২২

ফিনিশার ধোনির কাছে শেষ বলে মুম্বাইয়ের পরাজয়

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ০১:৪৮ এএম
ছবি- সংগৃহীত

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আসরের প্রথম এল ক্লাসিকো ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে জ্বলে উঠলেন বুড়োর তকমা পাওয়া চেন্নাই সুপার কিংসের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শেষ ওভারের নাটকীয়তায় সব আলো নিজের করে নিয়ে শেষ চার বলে ১৬ রান তুলে দলকে শ্বাসরুদ্ধকর এক জয়  উপ♛হার দিলেন মিষ্টার ফিনিশার ধোনি। এই হারে টানা  ৭ ম্যাচে জয়হীন থাকল রোহিত শর্মার দলটি।     

বৃহস্পতিবার (২১ এপ্রিল) মুম্বাইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই টপ অর্ডারের ২ ব্যাটারকে হারিয়ে দুঃস্বপ্নের মত শুরু হয়েছিল স্বাগতিকদের। রোহিত শর্মা🍒 ও ঈশান কিষাণ বিদায় নেন কোন রান করার আগেই। এরপর তরুণ তিলক ভার্মার ৪৩ বলে অপরাজিত ৫১ রানের সঙ্গে সূর্যকুমার যাদবের ২১ বলে ৩২ রানে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৫ রান করে মুম্বাই।

মিꦬডল অর্ডারে ঋত্বিক শকিনꦅের ২৫, কাইরন পোলার্ড ১৪ ও উনাদকাটের অপরাজিত ১৯ রানের ইনিংসে জড়ো করে লড়াই করার মত পুঁজি পায় এবারের আসরে ছয় ম্যাচ খেলে জয়হীন দলটি।

চেন্নাইয়ের পক্ষে মুকেশ চৌধুরী এদিন ৩ উইকেট শিকার করেন। এছাড়া ডোয়াইন ব্রাভো ২টি এবং মিচেল স্যান্টনার ও মাহিশ থিকশানা ১টি করে উইকেট পান।
রান তাড়া করতে নেমে চেন্নাই প্রথম বলেই ওপেনার রুটুরাজ গাইকোয়াদকে হারায়। ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনেও ব্যর্থ মিচেল স্যান্টনার ফেরেন ২ চারে ১১ রান করে। এরপর আম্বাতি রাইডুর সঙ্গে রবিন উথাপ্পা জুটি গড়ে দলকে এগিয়ে নিতে থাকেন। তবে ২৫ বলে ৩০ রানের ইনিংস খেলে ফেরেন উথাপ্পা।🥂 পরে রাইডুর ৩৫ বলে ৪০ ইনিংসে লড়াইয়েই ছিল চেন্নাই।

তবে মিডল অর্ডারে ব্যর্থতার পরিচয় দেন শিভম দুবে ও অধিনায়ক রবীন্দ্র জাদেজা। ফলে ম্যাচ কঠিন হয়ে ওঠে বর্তমান চ্য🌄ামಞ্পিয়নদের জন্য। সেখানে প্রিটোরিয়াস ১৪ বলে ২২ রান করে শেষ ওভারের প্রথম বলে সাজঘরে ফিরলে ব্রাভো সিঙ্গেল নিয়ে ধোনির ঘাড়ে সব চাপ ফেলে দেন। শেষ চার বলে ১৬ রান প্রয়োজন, এমন সমীকরণের মাঝেও ঠাণ্ডা মাথায় সেই চাপ সামলে ২ চার ও ১ ছক্কার সঙ্গে দুই রান নিয়ে অবিশ্বাস্য এক জয় এনে দেন ফিনিশার ধোনি। শেষ বলে চার মেরে চেন্নাইকে ৩ উইকেটের জয় পাইয়ে  দেন ৪০ বছর বয়সী এই কিংবদন্তি।

ধোনি এদিন ৩টি চার ও ১টি ছক্কায় ১৩ বলে ২৮ রান করে অপরাজিত থেকে বীরের বেশে মাঠ ছাড়েন। মুম্বাইয়ের পক্ষে চার উইকেট শিকার করলেও জয় এনে দিতে পারেননি ড্যানিয়েল স্যামস।