অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন রুট

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২২, ০৩:২৪ পিএম
ছবি সংগৃহীত

সাম্প্রতিক সময়ে ইংল্যান্ড টেস্ট দলের সময়টা ভালো যাচ্ছে না। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে অসহায় আত্মসমর♌্পণসহ সবশেষ ১৭ টেস্টের মধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে অধিনায়ক জো রুটের দল। এরই জেরে নিজ𝕴 থেকেই অধিনায়কত্ব ছেড়ে দিলেন ইংল্যান্ডকে রেকর্ড ৬৪ টেস্ট ম্যাচ পরিচালনা করে ২৭ জয় এনে দেওয়া অভিজ্ঞ এই ব্যাটার।

শুক্রবার (১৫ এপ্রিল) অধিনায়কত্ব ছাড়ার বিষয়টি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিব❀ি) কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে এ সিদ্ধা🗹ন্ত জানিয়েছেন রুট।

অধিনায়ক রুট ব্যর্থ হলেও ব্যাট হাতে দুর্দান্ত ফর্ম ধরে রেখেছেন তিনি। গতবছর রেকর্ড ১৭০৮ রান করেছেন এই ব্যাটার। তবে দলগত সাফল্য না পাবার কারণে রুটকে অধিনায়কত্ব থেকে সরানোর দাবি করছিলেন সাবেক ক্রিকেটার ও 💟💞সংশ্লিষ্ঠরা। কিন্তু ৩১ বছর বয়সী এই ক্রিকেটার শেষ পর্যন্ত এটিকেই বাস্তবায়ন করলেন।

কিংবদন্💧তি স্যার অ্যালিস্টার কুক অবসরে যাবার পর দীর্ঘ ৫ বছর টেস্ট দলের দায়িত্ব সামলেছেন রুট। তার অধীনে ৬৪ টেস্ট ম্যাচে ২৭ জয়ের সঙ্গে ২৬ পরাজয়ও দেখেছে ইংল্যান্ড। যা কোনো ইংল্যান্ড অধিনায়কের এতো বেশি ম্যাচে অধিনায়কত্ব, জয় কিংবা পরাজয়ের রেকর্ড নেই।

বিবৃতিতে রুট বলেছেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ সফরের পর আমি চিন্তা করার সময় পেয়েছি। আমি ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েওছি। এটি আমার পুরো ক্যারিয়ারে সবচেয়ে চ্যালেঞ্জিং সিদ্ধান্ত ছিল। ত🅷বে কাছের মানুষদের সঙ্গে আলোচনা করে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’’

এদিকে ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেছেন, "রুট অধিনায়ক থাকাকালে ব্যতিক্রমী আদর্শ ছিলেন। টেস্টে অধিনায়কত্বের ভারসাম্য বজায় রেখে নিজ🔯ের ব্যক্তিগ🐟ত পারফরম্যান্সের মাধ্যমে উজ্জ্বলভাবে জ্বলে উঠতেন তিনি। সারা বিশ্বে করোনা মহামারি চলাকালীন সময়ে খেলে গেছেন, যা একজন নেতা এবং একজন ব্যক্তি হিসাবে তার পক্ষে কথা বলে।"

হ্যারিসন আরও বলেন, "যিনি জো‍‍`র অধিনায়কত্বে খেলেছেন বা কাজ করেছেন, তিনি ব্যক্তি হিসেবে তার সততা এবং নম্রতার কথা বলবেন। একজন নেতা হিসাবে তার সংকল🎶্প উদাহরণ হয়ে থাকবে। আমার বিশ্বাস উত্তরাধিকারীকে সমর্থন করার জন্য তার অভিজ্ঞতা এবং পরামর্শ অটুট থাকবে।"

অধিনায়কত্ব ছাড়লেও ক্রিকেট থেকে সরে যাচ্ছেন না রুট। ইংল্যান্ড দলের সহ-অধিনায়ক বেন স্টোকস তার ছেড়ে দেওয়া দায়িত্ব কাঁধে নিতে পারেন। তবে ররি বার্নস, স্টুয়ার্ট ব্রড কিংবা জস বাটলাররাও থাকছেন নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে। আর যাই হোক, রুটকে আপাতꦜত আর দেখা যাচ্ছে না 🌱ব্রিটিশদের অধিনায়কের আর্মব্যান্ড হাতে নিতে।