গুগলকে ৬ কোটি ডলার জরিমানা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০৮:০৭ পিএম

নীতিমালা ভঙ্♏গের দায়ে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে ৬ কোটি ডলার জরিমানা কর🔜েছে অস্ট্রেলিয়ার ভোক্তা অধিকার পর্যবেক্ষন সংস্থা কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি)।

এবিসি নিউজ জানায়, ২০১৭ সালের জানুয়ারী থেকে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত অবস্থানের তথ্য সংগ্রহ ও গ্রাহকদের বিভ্রান্তিকর তথ💞্য দেওয়ায় কারণেই এই জরিমানা করা হয়েছে। গত বছর অস্ট্রেলিয়ার আদালতে গুগলের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়।

মামলায় উল্লেখ করা হয়য়, প্রায় ১৩ লাখ অস্ট্রেলীয় গ্রাহক গুগলের এই অনিয়মের ভুক্তভোগী। আদালত জানায়, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা প্রায় সময় গুগলের নানা পরিষেবা ব্যꦡবহার করে থাকেন। ফোনের লোকে💃শন সেটিং এর মাধ্যমে গুগলকে ব্যবহারকারীরা তাদের অবস্থান সম্পর্কিৎ তথ্য দেন।

গুগলের নীত🅰িমালা অনুযায়ী এই লোকেশন অপশনটি চালু থাকলেই কেবল সে গ্রাহকদের অবস্থান সম্পর্কিত তথ্য সংগ্রহ, সংরক্ষণ বা ব্যবহার করত༺ে পারে।

অথচ বিভিন্ন ফোনের🔯 ওয়েব ও অ্যাপ অ্যাক্টিভিটি নামের আরেকটি সেটিং অপশন থে💎কেও ব্যবহারকারীদের অগোচরেই তাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতো গুগল। ব্যবহারকারী নিজে থেকে বন্ধ না করলে এই সেটিংসটি সবসময়ই চালু থাকতো। যদিও ব্যাপক সমালোচনার মুখে ২০১৮ সালের ডিসেম্বরে এই সেটিংসটি বন্ধ করে দেয় গুগল।

এই অভিযোগের সপক্ষে😼 আদালতে প্রমাণও দাখিল করেছে এসিসিসি। গুগলের বিরুদ্ধে ভোক্তাদের বিভ্রান্ত করার আরও দুটি অভিযোগও আদালতেཧ প্রমাণিত হয়েছে।