নারী দিবসের ডুডল কী বলছে?

দেওয়ান জামিলুর রহমান প্রকাশিত: মার্চ ৮, ২০২২, ০৯:২৬ পিএম

বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ইন্টারনেট সার্চ ইঞ্জিন গু🙈গল। বছরের বিশেষ দিনগুলোকে স্মরণ করে নিজেদের ওয়েবসাইটটি তারা সাজিয়ে থাকে রঙবেরঙের ছবি আর বার্তা দিয়ে। শিল্পকর্মের এই মাধ্যমকে বলা হয়ে থাকে ডুডল।

প෴্রতিদিনই গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানু♑ষ। তাদের একটি বড় অংশই নারী। আর তাই এবারের আন্তর্জাতিক নারী দিবসেও গুগলের বিশেষ ডুডোল নজরে পড়েছে অনেকের।

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রধান প্রতিপাদ্য পরিবেশ 🔥আন্দোলন ও পরไিবেশ রক্ষায় নারীর অবদান। এর পাশাপাশি আরও বেশ কয়েকটি দিক তুলে ধরা হয়েছে এবারের ডুডলে।

এতে দেখা যাচ্ছে নারীরা কখনও ঘর সামলাচ্ছেন, কཧখনও শিল্পী আর কখনও আলোকচিত্রীসহ নানা পেশায় সমাজে অবদান রাখছেন।

হিন্দুস্তান টাইমস জানায়, নারী দিবসের এই ডুডল তৈরির প্রধান কারিগর শিল্পী থোকা মেয়ার। তিনি জানান, একজন নারী যে কাজই করুক না কেন, তার উপযুক্ত স্বীকৃতি পাওয়া উচিত। যথাযথ সম্মান পাওয়া 🍬উচিত।

বাড়ির বাইরে তো বটেই, ব🥂াড়ির ভেতরও প্রতিনিয়ত যেসব কাজ করছেন তার জন্য প্রশংসার দাবীদার নারী♕রা। আর সেই কথা মাথায় রেখেই এবারের ডুডল তৈরি করেছেন তিনি। সামাজিক মাধ্যমেও ব্যাপক জনপ্রিয় হয়েছে গুগলের ডুডলটি।

৮ মার্চ বিশ্বজুড়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। সমাজের বিভিন্ন স্তরের নারীদের অবদান, তাদের ভূমিকার প্রতি সম্মান জানাতেই দিনটি উদযাপন করেন সবাই। আর তাই গুগলও নারী দিবস🍰ের তাৎপর্য তুলে ধরতে ভুল করেনি।