পরীক্ষামূলক ৫-জি চালু হবে ১২ ডিসেম্বর

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১, ০৯:৪৩ পিএম

আগামী ১২ ডিসেম্বর সরকারি𒉰 মোবাইল অপারেটর টেলিটক দেশে পরীক্ষামূলকভাবে উচ্চগতির ইন্টারনেট সেবা ৫-༒জি চালু করতে যাচ্ছে। 

রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক এই সেবা চালু করবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন অপারেটরটির ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব ൩উদ্দিন।

শনিবার (১৩ নভেম্বর) রাজধানীর গুলশানে বিটিসিএল এক্সচেঞ্জ ভবন মিলনায়তনে টেলিটক আয়োজিত &lsꦺquo;ফাইভ-জি প্রযুক্তি ও টেলিটকের প্রস্তুতি’ শীর্ষক এক কর্মশালায়  টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক এ তথ্য জানান।

অনুষ্ঠানে জানানো হয়, গ্রাহকদের জন্য ২০২২ সালের মধ্যে ঢাকায় ২০০টি জায়গায় ৫-জি চালু করা হবে। সাহাব উদ্দিন বলেন, পরবর্তী সময়ে পর্যায়ক্রমে ঢাকাসহ অন্যান্য স্থানে ৫-জি সেবা বিস্তৃত করা হবে। গ্রামাঞ্চলে টেল🌳িটকের নেটওয়ার্ক সম্প্রসারণে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এছাড়া কর্মশালায় টেল🔥িটকের মহাব্যবস্থাপক শেখ ওয়াহিদুজ্জামান, উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ রেজাউল করিম প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে ফাইভ-জি সেবা চালু করতে তরঙ্গ (স্পেক্ট্রাম) বরাদ্দ পায় টেলিটক। প্রতিষ্ঠানটি তরঙ্গ বরাদ্দ পেতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আবেদন করলে ২৫৪তম কমিশন বৈঠকে টেলিটকের অনুকূলে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে (৩৩৪০-৩৪০০ মেগাহার্জ) ৬০ মেগাহার্জ তরঙ্গ শর্ত সাপেক্ষে বরাদ্দ 🅷দেওয়া হয়।

টিআরএনবির সভাপতি রাশেদ♓ মেদেহী ও সাধারণ সম্পাদক সমীর কুমার দে এ সময় উপ♒স্থিত ছিলেন।