‘সবুজ কারখানা’ হিসেবে স্বীকৃতি পেল আরও ৩টি পোশাক কারখানা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৯:২৮ পিএম
পোশাকশ্রমিক। ফাইল ফটো

নতুন করে বাংলাদেশে ‘সবুজ কারখানা’ হিসেবে স্বীকৃতি পেয়েছে আরও ৩টি তৈরি পোশাক কারখানাಞ। ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) এ স্বীকৃতি দিয়েছে। এতে দেশের পোশাক খাতে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২২৯টিতে। আর নতুন এই কারখানাসহ বিশ্বসেরা ১০০টি পোশাক কারখানার মধ্যে ৬১টিইꦬ বাংলাদেশের।

শনিবা🍸র (২💫১ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

নতুন সবুজ কারখানার সনদ পাওয়া কারখানাগুলো হলো ইউনিটেক্স স্পিনিং লিমিটেড, সেপাল𒁃 গার্মেন্টস লিমিটেড ও অনন্ত হুযাক্সিয়াং লিমিটেড। এর মধ্যে ইউনিটেক্স স্পিনিং লিমিটেড ৮৩ পয়েন্ট ও সেপাল গার্মেন্টস লিমিটেড ৮৫ পয়েন্ট নি🦋য়ে প্লাটিনাম রেটিং পেয়েছে। আর অনন্ত হুযাক্সিয়াং লিমিটেড ৬৩ পয়েন্ট নিয়ে অর্জন করেছে গোল্ড রেটিং।

বিজিএমইএ জানায়, এখন পর্🅰যন্ত দেশের পোশাক ও বস্ত্র খাতের ২২৯টি কারখানা লিড সনদ পেয়েছে। এর মধ্যে লিড প্লাটিনাম ৯১টি কারখানা, লিড গোল্ড ১২৪টি, সি♏লভার ১০টি ও সার্টিফায়েড ৪টি।

এ নিয়ে লিড স্বীকৃতি পাওয়া নতুন এই কারখানাগুলোসহ বিশ্বসেরা ১০০টি পোশাক কারখানার মধ্যে ৬১টিই বা🌼ংলাদেশের। আর বিশ্বসেরা প্রথম ২৪টির মধ্যে ২২টির অবস্থান বাংলাদেশে। সবুজ পোশাক কারখানা স্থাপনে দ্বিতীয় অবস্থানে থাকা পাকিস্তানে রয়েছে ৯টি, ভারতে সাতটি, তাইওয়ান ও শ্রীলঙ্কায় চারটি করে ও পোশাক রপ্তান♉িকারক শীর্ষ দেশ চীনে রয়েছে মাত্র ৩টি।

যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) ‘লিড’ নামে পরিবেশবান্ধব স্থাপনার সনদ দেয়। লিডের পূর্ণাঙ্গ রূপ লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন। এ সনদ পেতে একটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে নির্মাণ থেকে উৎপাদন পর্যন্ত বিভিন্ন বি🐼ষয়ে সর্বোচ্চ মান রক্ষা করতে হয়।

[98958]

মূলত ভবন নির্মাণের পর কিংবা পুরোনো ভবন সংস্কার করেও প্রতিষ্ঠানটিতে আবেদন করা যায়। লিড সনদের জন্য ৯টি শর্ত পরিপালনে মোট পয়েন্ট ১১০। এর মধ্যে ৮০ পয়েন্টের ওপরে হলে ‘লিড প্লাটিন𝄹াম’, ৬০-৭৯ হলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ হলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪꧃৯ পয়েন্ট হলে ‘লিড সার্টিফায়েড’ সনদ পাওয়া যায়।