জনগণ কীভাবে পরামর্শ দিতে পারবে, জানাল শ্বেতপত্র কমিটি

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৭:৫২ পিএম
শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ছবি : সংগৃহীত

দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থার ওপর জনগণের মতামত ও পরামর্শ গ্রহণের উদ্যোগ নিয়েছে ‘শ্বেতপত্র প্রণয়ন কমি💯টি’। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ ত🍌থ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে নিম্নোক্ত বিষয়গুলোতে জনগণের মতামত ও পরামর্শ আহ্বান করেছে শ্ব๊েতপত্র প্রণয়ন কম💙িটি।

সরকারি পরিসংখ্যানের যথার্থতা ও নির্ভরযোগ্যতা; সামষ্টিক অর্থনীতির বর্তমান চ্যালেঞ্জসমূহ; জিডিপির প্রবৃদ্ধির পর্যালোচনা; মূল্যস্ফীতির ধারা এবং তার অভিঘাত; দারিদ্র্য, অসমতা এবং বিপন্নতা; অভ্যন্তরীণ সম্পদ আহরণ; সরকারি ব্যয় বরাদ্দে অগ্রাধিকার মূল্যায়ন; বৈদেশিক লেনদেনের ভারসাম্য এবং ঋণ ধারণক্ষমতা, মেগা-প্রকল্প সমূহের ꧑মূল্যায়ন, ব্যাংকিং খাতের প্রকৃত অবস্থা; জ্বালানি ও বিদ্যুৎ খাতের পরিস্থিতি; ব্যবসা-পরিবেশ এবং বেসরকারি বিনিয়োগ; অবৈধ অর্থ ও তার পাচার; শ্রমবাজারের গতিশীলতা 🅰এবং যুব কর্মসংস্থান; বৈদেশিক  শ্রমবাজার ও প্রবাসী শ্রমিকদের অধিকার।

এর আগে অন্তর্ব❀র্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে গত ২৯ আগস্ট প্রজ্ঞাপনের মাধ্যমে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে দেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার ওপর শ্বেতপত্র প্রণয়নের লক্ষ্যে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। পরবর্তীতে এই কমিটিতে দেশের ১১ জন বিশেষজ্ঞ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন।

ইতোমধ্যে কমিটির সদস্যরা তাদের কার্যক্রম শুরু করেছেন।ﷺ পরিকল্পনা কমিশনে অবস্থিত শ্বেতপত্র কমিটির কার্যালয়ে গত ২৯ আগস্ট ও ৩ সেপ্টেম্বর পৃথক 🐭দুইটি সভা অনুষ্ঠিত হয়।

কমিটি কী কী বিষয়ে কাজ করবে এবং কী❀ভাবে তারা ত✃থ্য-উপাত্তের বিশ্লেষণের মাধ্যমে অংশীজনদের সঙ্গে আলোচনার সংশ্লেষ ঘটাবে সে বিষয়ে সর্বশেষ সভায় সিদ্ধান্ত হয়।

💦এই প্রেক্ষিতে আগ্রহী ব্যক্তিদের নিম্নোক্ত মাধ্যমের সহায়🍌তায় এই কমিটির কাছে তাদের পরামর্শ এবং সুপারিশ রাখতে আহ্বান জানানো হয়েছে। সবার সহযোগিতাতেই একটি পূর্ণাঙ্গ শ্বেতপত্র প্রকাশ করা সম্ভব হবে বলে মনে করেন কমিটির সদস্যরা।

যেভাবে পরামর্শ পাঠানো যাবে।
ই-মেইল : whitepaperbd2024@gmail.com
ফেসবুক : www.facebook.com/whitepaperbd2024
লিংকডইন : www.linkedin.com/company/whitepaperbd2024

💯এ ছাড়া পরিকল্পনা মন্ত্রণালয়ে কমিটির কার্যালয়ে (ব্লক ৪, নিচতলা) একটি পরামর্শ বা𝓡ক্স রাখা থাকবে। লিখিতভাবে সেখানে পরামর্শ ও দলিলপত্রাদি জমা দেওয়া যাবে।