‘জলবায়ু সংকটে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১, ০৩:১৯ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডি🌞এ👍নসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, “জলবায়ু সংকটময় পরিস্থিতিতে বিশ্বনেতাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনার পরিবর্তে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।”

স্কটল্যান্ডের গ্লাসগো𒉰তে মঙ্গলবার (২ নভেম্বর) জলবায়ু সংকট নিয়ে প্যানেল আলোচনায় ডিএনসিসি মেয়র এ কথা বলেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে বুধবার (৩ নভেম্বর) এ তথ্য জানানো হয়েছে।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, “জলবায়ু পরিবর্তন ♕এখন একটি বাস্তবতা এবং এর ফলে আমাদের শহরগুল🌠োতে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, অসময়ে বৃষ্টিপাতসহ নানাবিধ ক্ষতিকর প্রভাব পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণেই ঢাকা শহরে ব্যাপক অভিবাসন চলছে।”

মেয়র আতিকুল বলেন, “সি-৪০-এর ভাইস প্রেসিডেন্ট এবং ক্লাইমেট মাইগ্রেশনের টাস্ক লিডা🍰র হওয়ায় আশ্রয়, স্বাস্থ্য, পানি এবং স্যানিটেশনবিষয়ক সেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। শুধু পুনর্বাসনই নয়, সহনশীল ও আত্মনির্ভরশীল করার লক⛎্ষ্যে দক্ষতাবিষয়ক প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনাও রয়েছে।”

ডিএনসিসি মেয়র আরও বলেন, “বর্তমান প্রজন্ম যাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে বাস্তব জ্ঞান লাভ করতে পারে, সে জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন একটি জলবায়ু পরিবর্তন জাদুঘর তৈরির পরিকল্পনা করছে। বাংলাদেশ সরকার ‘আমার গ্রাম, আমা🧸র শহর’ উদ্যোগ নিয়েছে, যা জলবায়ু পরিবর্তনের ফলে অভিযোজনের পাশাপাশি জলবায়ু অভিবাসীদের জলবায়ু সহনশীল অবকাঠামো এবং গ্রামেই তাদের জীবিকা খুঁজে বের করার জন্য খুবই সহায়ক।”

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দি🐼য়ে বিশ্বে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছেন 🍃বলেও উল্লেখ করেন ডিএনসিসি মেয়র।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সি-৪০ চেয়ারপারসন লস অ্যা💧ঞ্জেলসের মেয়র এরিক গার্সিটি, লন্ডনের মেয়র সাদিক খান, প্যারিসের মেয়র আন্নে হিদালগো প্রমুখ।