ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

হিলি (দিনাজপুর) প্রতিনিধি প্রকাশিত: জুন ৪, ২০২৪, ০৯:১০ পিএম
ভারতীয় পেঁয়াজ। ছবি : সংগৃহীত

দিনাজপুরের হিলি স্থলবন্🌄দর দিয়ে ২০ দিন পর আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে দেশীয় পেঁয়াজের দাম বাড়ায় আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (৪ জুন) বিকেল ৫টার দিকে ভারতীয় পেঁয়াজ বোঝাই দুটি ট্রাক হিলি বন্দরের প্রবেশের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। সততা বাণিজ্যালয় নামের এক⛄টি আমদানিকারক প্রতিষ্ঠান এসব পেঁয়াজ আমদানি করে।

আমদানিকারক প্রতিষ্ঠানের সিএন্ডএফ এজেন্ট প্রতিনিধি মাহাবুব হোসেন জানান, দেশের বাজারে হঠাৎ করে দেশীয় পেঁয়াজের কেজি ৮০ টাকা হওয়ায় বাজার নিয়ন্ত্রণে রাখতে൲ আজ থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। লোকসান হওয়ায় গত ২০ দিন ধরে আমদানি বন্ধ ছিল। যদি ꩵবাজারে ভারতীয় পেঁয়াজের দাম পাওয়া যায় তাতে ঈদের আগে আমদানি আরও বাড়বে।

অভ্যন্তরীণ বাজারে সংಞকট দেখিয়ে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। পরবর্তীতে গত ৪ মে সেই নিষেধাজ্ঞা তুলে নিয়ে 🍨৪০ শতাংশ শুল্ক আরোপ করে দেশটি।

এদিকে, ৪০ শতাংশ শুল্ক দিয়ে ꦦগত ১৪ মে পেঁয়াজ আমদানি করে লোকসানে পড়েন হিলি স্থলবন্দরের এক আমদানিকারক। এরপর থেকে বন্ধ হয়ে যায় পেঁয়াজ আমদানি। প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৫৫০ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি হচ্ছে, আর প্রতি কেজিতে শুল🌜্ক দিতে হচ্ছে প্রায় ৭ টাকার মতো।