‘বন্ধ হচ্ছে অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১, ০৭:১৫ পিএম
ছবি: সংগৃহীত

ব🦋াণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, “দেশ ইউনিক বিজনেস আ꧅ইডেন্টিফিকেশন নম্বর সব ব্যবসায়ীকে দেওয়া হবে। আইসিটি বিভাগ এসব করে দিলে তা বাস্তবায়ন করা হবে। যেসব ই-কমার্স প্রতিষ্ঠান  নিবন্ধন করবে না, তারা ব্যবসা থেকে আউট বা বাতিল হয়ে যাবে।”

এ নিব🧔ন্ধন করতে কোনো খরচ নেই বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

সোমবার (২৫ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ই-কমার্স নিয়ে সরকারের উচ্চ পর্যায়ের বৈঠক শেষে সাংবা🔴দিকদের এ তথ্য জানান মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “চেক করার জন্য সেন্ট্ไরাল লজিকস্টিক ট্র্যাকিং প্ল্যাটফর্মের (সিএলটিপি) ব্যবস্থা করতে হবে। সেন্ট্রাল ম্যানেজমেন্ট কমপ্লেইন সিস্টেম, কোথাও কারো অভিযোগ থাকলে, এখানে আসবে। আইসিটি বিভাগ আগামী তিন মাসের মধ্যে এসব করে দেবে।”

আগামী দুই তিন সপ্তাহের মধ্যে এ বিষয়ে তꦅারা ফলোআপ দেবে। এস𝔍ক্রো সার্ভিস অটোমেটেড হবে বলে জানান তিনি।

এ সময় ইভ্যালিসহ আরও কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ আছে, এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, “একটা নির্দেশনা এসেছে, ইভ্যালির ব্যাপারে। এটা একটা গাইডলাইন, এটা দিয়ে আমরা শুরু করতে পারি।&rdq✤uo;

এদিকে যুবক ও ডেসটিনির গ্রাহকদের টাকা ফেরত পাওয়া প্রসঙ্গে টিপু মুনশি বলেন, “যুবক ও ডেসটিনির স্থাবর সম্পত্তি আছে, সে সম্পত্তি তারা নিয়ে যেতে পারেনি। ক♓িছু ক্যাশ তারা নিয়ে গেছে। আইনি প্রক্রিয়ায় সে সম্পত্তি রিলিজ করা গেলে, সেটার দাম পাওয়া গেলে, আদালত নির্দেশ দিলে দেওয়া যেতে পারে। তবে এসব প্রতিষ্ঠানের অনেক প্রপার্🌳টি বেদখল হয়ে আছে।”

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ প🉐লকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।