বাংলাবাজারের এক প্রকাশককে জঙ্গি সন্দেহে গ্রেপ্তার

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২১, ০৬:২৪ পিএম

জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগেꩲ রাজধানীর বাংলাবাজারের আল রিহাব পাবলিকেশনসের প্রকাশক ও মালিক হাবিবুর রহমান ওরফে শামীমকে (৩২) গ্রেপ্তার করেছে পুলিশ।

শ🧜নিবার বিকেলে  পুরান ঢাকার বাংলাবাজার এলাকার🍃 ইসলামি মার্কেট থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (অ্যাটিইউ)।

পুলিশের দাবি,  হা😼বিবুর রহমান জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য । তিনি মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হয়ে বিভিন্ন উগ্রবাদী বই প্রকাশ ও বিক্রি করতেন।

অ্যাটিইউ-এর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান জানান, ময়মনসিংহের মুক্তাগাছা থেকে বৃহস🐎্পতিবার আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য কাওসার আহাম্মেদ ওরফে মিলনকে গ্রেপ্তার করা হয়। কাওসারের দেওয়া তথ্যের ভিত্তিতে হাবিরুরকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি ধর্মীয় বইয়ের প্রকাশনা আল রিহাব পাবলিকেশনসের মালিক।

গ্রেপ্তার হাবিবুর রহমানের বাড়ি নারায়ণগঞ্জের আড়াই হাজারের মোহনপুর। তিনি ২০১৬ সালে প্রকাশনা সংস্থাটি চালু করেন বলে জানান পুলি❀শ।

আসলাম খান বলেন, আনসারুল্লাহ বাংলাটিমের আধ্যাত্মিক নেতা কারাবন্দী জসীম উদ্দিন রাহমানীর সহযোগী ফিরোজ আল রিহাব কিছু বই প্রকাশের জন্য হাবিবুর রহমানকে দেন। তার প্রকাশনা থেকে বইগুলো প্রকাশ ও বিক্রির ফলে মুফতি জসীম উদ্দিন রাহমানীর মতাদর্শে অনুপ্রাণিত হন। আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। এরপর তিনি জসীম উদ্দিন রাহ🎀মানীর উগ্রবাদী বই ছাড়াও ‘গাজওয়াতুল হিন্দ’, ‘জেগে ওঠো হে উম্মাহ’, ‘সত্যের সন্ধানে হে যুবক’, ‘দাজ্জাল আসছে সতর্ক হও’, ‘গণতন্ত্রের অসারতা ও ধ্বংসলীলা’সহ বিভিন্ন উগ্রপন্থী বই গোপনে প্রকাশ ও বিক্রি করতেন।

এই পুলিশ কর্মকর্তা আরো বলেন, হাবি🔜বুরের কাজ ছিল উগ্রবাদী বই প্রকাশ ও প্রচার করা। তাকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের ﷽রিমান্ড চাওয়া হয়েছে।