অননেট কলড্রপে তিনগুণ ক্ষতিপূরণ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৯:০৪ পিএম

মোবাইলে কথা বলতে বলতে কোনো কারণ ছাড়াই লাইন কেটে গেলে তিনগুণ টকটাইম ফেরত পাবেন গ্রাহক। অর্থাৎ একই অপারেটরে🐭 কল করার (অননেট) ক্ষেত্রে ১০ সেকেন্ডের মধ্যে কলড্রপ হলে গ্রাহক মিনিট হিসাবে ৩০ সেকেন্ড ফেরত পাবেন। মোবাইল ফোনে কলড্রপ, কলড্রপ সংক্রান্ত তথ্য ও গ্রাহককে টকটাইম ফেরতের মাধ্যমে ক্ষতিপূরণ দিতে অপারেটরদের জন্য নতুন নির্দেশিকা চালু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সে অনুযায়ী গ্রাহকরা এই সুবিধা পাবেন। আগামী ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু হচ্ছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর বিটিআরসি মিলনায়তনে মোবাইল ফোনে কলড্রপ ও এর༺ ক্ষতিপূরণ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বিটিআরসি।

সংবাদ সম্মেলনে কলড্রপ সংক্রান্ত নতুন নির্দেশিকা সম্পর্কে বিশদ উপস্থাপনা করেন বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগ൲েডিয়ার জেনারেল মো. নাসিম পারভ🌌েজ।

নতুন নির্দেশিকায় বলা হয়, জবাবদিহিতা ও গ্রাহক সন্তুষ্টি নিশ্চিতে সব মোবাইল অপারেটর থেকে অভিন্ন ইউএসএ🐬সডি কোডের (*121*765#) মাধ্যমে একজন গ্রাহক পূর্ববর্তী দিন-সপ্তাহ-মাসিক অন-নেট কলড্রপের পরিমাণ জানতে পারবেন। এটা আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

বিটিআরসি, ক্ষতিপূরণ হিসাবে প্রথম ও দ্বিতীয় কলড্রপের ক্ষেত্রে ৩টি পালস (৩০ সেকেন্ড) ও পরবর্তী তৃতীয় থেকে সপ্তম কলড্রপের ক্ষেত্রে আর্থিক ও মানসিক ক্ষতির বিষয়টি বিবেচনায় নিয়ে ৪টি পালস গ্রাহককে ফেরত দেওয়া হবে। তবে, কলড্রপের টাকা ফেরত দেওয়া হবে না। কলড্রপের মিনিট ফেরত দেওয়া হবে। এখন কলড্রপ ৫০ থেকে ৬০ শতাংশ হয়ে থাকে, সেটা কমিয়ে দশমিক ৫ শতাংশে নামিয়ে আ🌸না হবে।

সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্▨যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ বক্তব্য রাখেন। এতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এব💖ং সচিব খলিলুর রহমান।