ডলারের দাম ১০৭ টাকা ছুঁই ছুঁই

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০১:৩১ পিএম

ডলারের দাম কোনোভাবেই নিয়ন্ত্রণে রাখতে পারছে না বাংলাদেশ ব্যাংক। সরকারি-বেসর🧔কারি ব্যাংকগুলো একে অপরের কাছে ডলার বেচাকেনা শুরু করেছে। এরপরও কমছে না ডলারের দাম।

বুধবার (১৪ স𒉰েপ্টেম্বর) আন্তব্যাংকে ডলারের বিক্রয় দর বেড়ে হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা, যা মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

এদিকে ডলার কেনাবেচার গড় দাম প্রক🐷াশ করেছে বাংলাদেশ ব্যাংক। এতে দেখা যায়, বুধবার🌟 ডলারের গড় ক্রয়মূল্য ১০২ টাকা ৩৭ পয়সা, যা মঙ্গলবার ছিল ১০১ টাকা ৬৭ পয়সা। আর বিক্রয়মূল্য বেড়ে হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা, যা ছিল ১০৬ টাকা ১৫ পয়সা।

তবে এটি কেন্দ্রীয় ব💙্যাংকের দর নয়, ব্যাংকগুলোর নিজেদের মধ্যে লেনদেন করা ডলারের দাম। ব্যাংকগুলো যে দামে ডলার কেনাবেচা করে, সেটিকে আন্তব্যাংক দাম বলা হচ্ছে। এত দিন কেন্দ্রীয় ব্যাংক যে দামে ডলার কেনাবেচা করত, সেটি আন্তব্যাংক দর হিসেবে উল্লেখ করা হতো। এত দিন সেই দামই ওয়েবসাইটে প্রকাশ করে আসছিল বাংলাদেশ ব্যাংক।

কিন্তু হঠাৎ মঙ্গলবার এ দামে পরিবর্তন আনে কেন্দ্রীয় ব্যাংক। তবে🎶💜 রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক আগের দামেই ডলার বিক্রি করছে। মঙ্গলবার ডলার বিক্রি করা হয়েছে ৯৬ টাকা দরে।