রিজার্ভ ৩৯ বিলিয়নের নিচে নামার শঙ্কা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ১১:২২ এএম

চলতি অর্থবছরের জুলাই থেকে এ পর্যন্ত প্রায় দুই মাসে ২.ﷺ৪৪ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছে। এতে রিজার্ভ ৩৯ বিলি🔯য়ন ডলারের নিচে নেমে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, মঙ্গলবার (৩০ আগস্ট)🍰 ১৫৩ মিলিয়ন ডলার বিক্রি হয়েছে। এ নিয়ে টানা দ্বিতীয় দিনের মতো ১৫০ মিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (২৯ আগস্ট) ১৬৪ মিলি♓য়ন ডলার বিক্রি করা হয়েছিল।

মঙ্গলবার দিন শেষে রিজার্ভ গিয়ে দাঁড়িয়েছে ৩৯.০৪ বিলিয়ন ডলারে। জুলাই মাস শেষে যার পরিমাণ ছিল ৩৯.৬০ বিলিয়ন ডলার। এভাবে ডলার বিক্রি অব্যাহত থাকলে আগামী দু-এক দিনের মধ্যেই রিজার্ভ ৩৯ বিলিয়ন ডলারের নিচে নেমে যেতে প𒀰ারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অপর দিকে, গেল অর্থবছরের 𝓀পুরো সময় রিজার্ভ থেকে রেকর্ড ৭.৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছিল কেন্দ্রীয় ব্যাংক। সে তুলনায় গত দুই মাসে বিক্রি হওয়া রিজার্ভের পরিমাণ অনেক বেশি। এভাবে চলতে থাকলে রিজার্ভে আরও চাপ বেড়ে যেতে পারে।

এদিকে, ডলারের বাজার নিয়ে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার সন্ধ্যায় সভ🧸া করেছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)। সভায় এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন ছাড়াও বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন। এ সময় ব্যাংকাররা ডলারের বাজারে স্থিতিশীলতা ফেরাতে করণীয় ও ইন্টারব্যাংক এক্সচেঞ্জ মার্কেট সক্রিয় করা নিয়ে আলোচনা করেছেন।