‘এমন সুবিধা দেব, সবাই টাকা ফিরিয়ে আনবে’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ১২, ২০২২, ১০:০০ পিএম

বিদেশে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, “অনেকে বলেন দেশে অর্থ আসছে না; বরং অর্থ পাচার হচ্ছে। তবে আমি বলব, বিভিন্ন সময়ে যদি টাকা বিদেশে কেউ নিয়ে থাকে, সেগুলো দেশে ফেরত আসবে। এমন সুব♋িধা দেব, যাতে সবাই♒ টাকা নিয়ে ফিরে আসে।”

বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তন💯ে রেমিট্যান্স অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রবাসীদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, “বিদেশ থেকে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর অনেক সোর্স আছে। কিন্তু সরকারি মাধ্যম ছাড়া অন্য কোনো উপায় গ্রহণযোগ্য নয়। রেমিট্যান্সের ওপরে প্রণোদনা দিয়ে স্বীকৃ🐈তি দিয়েছি। রেমিট্যান্স আনতে যারা কাজ করছে, তাদের স্বীকৃতি দেওয়া যায় কি না, আমরা ভেবে দেখব।”

আমেরিকা, ইউরোপের অনেক🎃 দেশে এখন টাকা রাখলে কমিশন দিতে হয় জানিয়ে অর্থমন্ত্রী বলেন, “এখন🅠 আর সুদ পায় না। তাই যেকোনো উপায়েই হোক বাংলাদেশে টাকা আসবে। কারণ, বাংলাদেশের ব্যাংকগুলোতে টাকা রাখলে বেনিফিট পাওয়া যায়।”

তিনি আরও বলেন, “রাশিয়া-ইউক্রেনের সংঘাতের পর বিশ্বে সবচেয়ে খারাপ সময় যাচ্ছে। করোনায় বিশ্ব অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়েছে। এই করোনা ব্🉐যবস্থাপনায় বিশ্বে পঞ্চম, এশিয়ায় প্র🌄থম হয়েছে বাংলাদেশ।”

অনুষ্🔥ঠানে বৈধ পথে প্রবাসী আয় (রেমিট্যান্স) পাঠানোয় ২০১৯-২০ সম‌য়ের জ♐ন্য ৬৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে কেন্দ্রীয় ব্যাংক। পাঁচ ক্যাটাগরিতে দেওয়া হয় এ পুরস্কার।

এর মধ্যে রয়েছে সাধারণ পেশাজীবী, বিশেষজ্ঞ পেশাজীবী, ব্যবসায়ী, রেমিট্যান্স আহরণকারী ব্যাংক ও রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদের মালিকানাধীন এক্সচেঞ্জ হাউ༺স। সপ্তমবারের মতো কেন্দ্রীয় ব্যাংক এ আয়♎োজন করেছে।