বইমেলায় অভিনেত্রীকে জরিমানার ভিডিও সরানোর নির্দেশ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১, ২০২২, ০২:৩৯ পিএম

বইমেলায় এক নারীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করার ভিডিও সামাজিক যোগাযোগমাജধ্যম থেকে অপসারণ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিটিআরসিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

মঙ্গলবার (১ মার্চ) বিচারপতি মামনুন রহমা🔯ন ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

জানা যায়, মেলা শুরুর পঞ্চম দিন গত ১৯ ফেব্রুয়ারি দুপুরে বইমেলার সোহরাওয়ার্দী উꦚদ্যান অংশে করোনা বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি কার্যকরবিষয়ক অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় স্বাস্থ্যবিধি না মানায় দর্শনার্থী ও প্রকাশনীর বিক্রয় প্রতিনিধিদের অপরাধের মাত্রা বুঝে অর্থদণ্ড দেওয়া হয়।

ওই দিন একটি বইয়ের মোড়ক উন্মোচনে অতিথি হিসেবে অংশ নিতে মেলায় গিয়েছিলেন মডেল-অভিনেত্রী নাজিফা তুষি। মাস্ক ব্যাগে রেখে ঘোরাঘুরির একপর্যায়ে ভ্রাম্যমাণ আদালতের নজরে পড়েন ‘আইসক্রিম’ খ্যাত এ অভিনেত্রী। এ সময় তুষিকে ২০০ টাকা অর্থদণ্ড করে ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট♔্রেট মনীষা রানী কর্মকার।

তবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে তুষির তর্কে জড়ানোর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটে ছড়িয়ে পড়লে এ নিয়ে প্রতিক্রিয়🍃া দেখান অভিনেত্রী। ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা ঘটনার ভিডিও ধারণ করলে মেজাজ হারিয়ে তুষি হাক🐭িমকে বলেন, “আমাকে কেন জনসম্মুখে ‘হেনস্তা’ করা হচ্ছে।”

এ সময় তুষির উদ্দেশ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট মনীষা বলেন, “এখানে আদালত পরিচালনা হচ্ছে, এটি কোনো🦩 শুটিং নয়। আপনি স্বাস্থ্যবিধি মানছেন কি না, রাষ্ট্রের পক্ষ থেকে আমরা সেটা দেখছি। আপনাকে দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা অনুযায়ী🔯 ২০০ টাকা অর্থদণ্ড দিচ্ছি।”

এ বিষয়ে তুষি গণমাধ্যমকে বলেন, “আমি ম্যাজিস্ট্রেটকে বলেছিলাম, আমার যদি কোনো জরিমানাও হয় পাশে গিয়ে কথা বলেন। কিন্তু উনি বিষয়টি বারবার ঘোরাচ্ছিলেন। আমি দেখছিলাম, সামনে ভিডিও করা হচ্ছে। আমি জরিমানাও দিয়েছি। মেলায় আ✱রও মানুষ ছিল, যারা মাস্ক পরে নাই। সেটাও বলছি না। কিন্তু নির্দেশ ছাড়া বিষয়টি কেন ভিডিও করবে?”

বইমেলা কর্তৃপক্ষের নির্দেশনা ছিল, স্বাস্থ্যবিধি মেনে বইমেলায় অংশ নিতে হবে দর্শনার্থীদের। আর বই বিক্রেতাদের জন্য বাধ্যতামূলক মাস্ক পরা, টিকা সনদ যাচাইয়ের নির্দেশনা দিয়েছিল মেলা কর্তৃপক্ষ🦋।

২০১৬ সালে ‘আইসক্রিম’ চলচ্চ🧸িত্রে অভিনয় করে আলোচনায় আসেন তুষি। ‘নেটওয়ার্কের বাইরে’ শিরোনামের একটি ওয়েব সিরিজেও কাজ করেন ত💞িনি। তার একাধিক চলচ্চিত্র মুক্তির অপেক্ষায়।

২০🎉১৪ সালে একটি সৌন্দর্যবিষয়ক প্রতিযোগিতা থেকে শোবিজ ♎অঙ্গনে উঠে আসেন তুষি। নিয়মিত কাজ করছেন বিজ্ঞাপন ও টিভি নাটকে।