‘প্রকৃত দেশপ্রেমিক ছিলেন হাসান আরিফ’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মে ২১, ২০২২, ০৭:৪৪ পিএম

সম্মিলিত সাংস্💯কৃতিক জোটের আয়োজনে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনা😼রে আবৃত্তিশিল্পী হাসান আরিফের নাগরিক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২১ মে) বিকেলে সম্মিলিত স𝔍াংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সঞ্চালনা করেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বরেণ্য আবৃত্তিশিল্পী আহকামউল্লাহ্।

অনুষ্ঠানের শুরুতে প্রয়াত হাসা💖ন আরিফের স্মরণে উপস্থিত সকলে এক মিনিট দাঁড়িয়ে সম্মাꩲন জানায়।

সভায়🐷 হাসান আরিফকে নিবেদিত সঙ্গীত ‘তোমারো পতাকা যারে দাও, তারে বহিবারে দাও শক্তি’ পরিবেশন করে জোটের সঙ্গীতশিল্পীরা। এছাড়াও হাসান আরিফ নির্দেশিত আবৃত্তি প্রযোজনা ‘মহাবিজয়ের মহানায়ক’ পরিবেশন করেন জোটের আবৃত্তিশিল্পীরা এবং হাসান আরিফের অকাল প্রয়াণে শোকগাঁথা প👍াঠ করেন বরেণ্য আবৃত্তিশিল্পী ভাস্কর বন্দোপাধ্যায়।

সভায় অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন সংসদ সদস্য ও সাবেক সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর, ম. হামিদ, ড. মুহাম্মদ সামাদ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাবেক সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জ🌸ামান, নাট্যজন রামেন্দু মজুমদার, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, মামুনুর রশীদ, লিয়াকত আলী লাকী, মিনু হক, মুন্নী সাহা, মিলন কান্তি দে, মিজানুর রহমান, কাজী মিজানুর রহমান, মাহমুদ সেলিম, রাবেয়া রওশন তুলি প্রমূখ।

অনুষ্ঠানের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, “একজন প্রকৃত মানুষ ও দেশপ্রেমিক ছিলেন আরিফ। জাতীয় জীবনের বহু আন্দোলনের তিনি অন্যতম ভূমিকা পালন করেছেন। আমাদের সৃজনি ও পথপ্রদর্শক মানসিকতা আমাদেরকে উজ্জীবিত করেছে। তার সৃজনশীলতার প্রতি আমাদের অগাধ♛ বিশ্বাস। তাকে কেব꧃ল একটা স্মরণসভার মধ্যে দিয়ে বেঁধে রাখা যাবে না। তার মেধা প্রসূত সৃজনশীল কাজকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে হবে আমাদের। হাসান আরিফের আগামী জন্মদিনে তার একটি স্মারকগ্রন্থ প্রকাশ করব আমরা।”

আসাদুজ্জামান নূর বলেন, “সাংস্কৃতিক প্রতিটি অঙ্গনে হাসান ☂আরিফ অন্যতম বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। তিনি সংস্কৃতিপ্রেমীদের জন্য অনুপ্রেরণার একটি নাম। তার কবিতা ও জীবনভাবনায় দার্শনিক মনোভাব আছে। তা𓃲ই আরিফকে হারানো আমাদের সমাজের জন্য অপূরণীয় ক্ষতি।”

নাট্যজন রামেন্দু মজুমদার বলেন, “হাসান আরিফ তার সৃ💧ষ্টিশীলতার মধ্য দিয়ে 🧔সমাজের অনেকের মধ্যে আলো জ্বালিয়েছে। আরিফ আজীবন আমাদের মধ্যে বেঁচে থাকবেন যদি আমরা তার মতো জীবন চর্চা করি।”

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, “আমরা আজকে সবাই আরিফকে বুকে রেখে এক হয়ে সমষ্টি হওয়ার যে গুণ তা🐠র ছিল, তার অনুসর🤡ণ করব।”

গত ১ এপ্রিল জোটের সাধারণ সম্পাদক এবং দেশের অগ্রগণ্য আবৃত্তিশিল্পী হাসান আরিফ করোনা পরবর্তী জটিলতায় চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত💞্যাগ করেন। শিল্প-সংস্কৃতির জন্য নিবেদিতপ্রাণ এই মানুষটি চিকিৎসাবিজ্ঞানের সহায়তার জন্য মরণোত্তর দেহদান করে গেছেন।

আরও সংবাদ