বইমেলায় শফিক হাসানের তিন বই

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: মার্চ ৭, ২০২২, ০৮:১১ পিএম

বইমেলায় পাওয়া যাচ্ছে গল্পকার ও রম্যরচয়িতা শফিক হাসানের তিনটি বই। এর মধ্যে রম্যগল্প ‘লোকাল ক্যাচাল’ বইটি প্রকাশ করেছে টাঙ্গন প্রকাশন (স্টল নম্বর ৬২)। কাওছার মাহমুদের প্র🅺চ্ছদে বইটির মূল্য ২৮০ টাকা।

যাপিত জীবনের অসঙ্গতি, টানাপড়েন, ঘুষ-দুর্নীতি ও নৈরাজ্যকে উপজীব্য ♈করে গল্পগুলো। হালকার কথার ছলে তুলে ধরা হয়েছে প্রাত্যহিক অসামঞ্জস্য। মানুষের 𓆏সরব ও নীরব রোদন। বইয়ের নামগল্প ‘লোকাল ক্যাচাল’। প্রতিদিনকার লোকাল বাসে কী হয়! এক শ্রেণির মানুষ চিড়েচ্যাপ্টা হয়ে নানা দিকে যায়। গণপরিবহনে যে বচসা, ঝগড়া-ফ্যাসাদ তা ব্যক্তিভেদে নানাভাবে ধরা দেয়। লোকাল বাস যেন রাষ্ট্রেরই ‘ক্ষদ্র সংস্করণ’।

‘এক থাপ্পড়ে দুই মশা’ রম্যগল্পের বইটি প্রকাশ করেছে সাহিত্যদেশ প্রকাশন (স্টল নম্বর ৮৭-৮৮)। আহসান হাবীবের প্রচ্ছদে বইটি দাম রাখা 🎉হয়েছে ২৫০ টাকা।

জীবন বরাবরই সমস্যা-আকীর্ণ—খানাখন্দে ভরা। অতি চালাক কেউ আবার শর্টকাট পন্থায় ‘বড়’ হয়ে গিয়ে অস্থিতিশীল করে তোলে প্রতিবেশ। রম্যগল্পে ঠাট্টাচ্ছলে উঠে এসেছে বহমান জীবনেরই প্রতিচ্ছবি। বর্তম♔ানে ‘মানুষ’ মর্যাদায় বাঁচতে পারছে ঠিক কতজন! চারপাশে অশুভের আস্ফালন মানুষের পথচলাকে করে তুলেছে কঠিন থেকে কঠিনতর। প্রায় সব খাতেই নৈরাজ্য ও ভণ্ডামি। এসব মোকাবেলা করে, যাতনা সয়েই এগোতে হচ্ছে। মানুষগুলো যেন একেকজন মশা, একেকজন মাছি; ত্রস্ত ইঁদুরের মতো এরা চারদিকে দৌড়-ঝাঁপ করে। শেষপর্যন্ত থেকে যায় অন্ধকারেই। খাবি খায় কাঠিন্যের আবর্তে।

আনন প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে 👍;গবেষণামূলক গ্রন্থ ‘লেখা অলেখা চিঠি’। শতাব্দী জাহিদের প্রচ্ছদে বইটির মূল্য ২৪০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় লিটলম্যাগ চত্বরের ‘নব ভাবꦅনা’ স্টলে (স্টল নম্বর ৯৫)।

চিঠির ছিল ‘সমৃদ্ধ’ অতীত। প্রযুক্তির ক্রমপ্রসারে হারিয়ে গেছে চিঠি। অথচ চিঠিকে কেন্দ্র করে কত ঘটনা, কত জীবনের ছন্দপতন কিংবা উত্থান। প্রেমের চিঠি, চাকরির চিঠি, রাজার চিঠি, হুমকিপত্র—কতভাবেই না চিঠি জড়িয়ে ছিল বাঙালি জীবনে। হারিয়ে যাওয়া চিঠিকে নানা দৃষ্টিকোণ থেকে দেখা হয়েছে। গবেষণাগ্রন্থটিতে গল্পের আদলে মিলবে দেশ-বিদেশের অনেক কিছু। চিঠির প্রভাববিস্তারী ভূমিকা ও ‘বিধ্বংসী’ রূপও বইটির বিষয়বস্তু। সাহিত্যে, চলচ্চিত্রে, নাটকে, গানে, দৈনন্দিন জীবনে—যত রকমভাবে 👍উপলব্ধি করা যায় চিঠিকে, উপস্থাপিত হয়েছে নানা আলোয়।