গোসলের সেরা সময় কখন?

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১, ০১:৪৫ পিএম

ধুলাবালু আর ঘামের যন্ত্রণায় প্রতিদিনই গোসল তো করতে হয়। সাধারণত সকালে গোসল করাতেই বেশি অভ্যস্ত আমরা। অফিসে 💫বা বাইরে যাওয়ার আগে গোসল করা হয়। গৃহিণীরা আবার সারা দিনের কাজ সেরে এরপর গোসলে যান। কেউ তো রাতের সময় গোসল বেশি পছন্দ করেন। কেউ আছেন সারা দিনের পরিশ্রমের পর বাড়ি ফিরে ভালো করে গোসল সেরে এরপর বিশ্রাম নেন। এভাবেই সবাই যার যার ⭕প্রয়োজনমতো গোসলের জন্য় সময় বের করেন।

আপনার অভ্যাস কোনটি? কখন গোসল করতে পছন্দ করেন, সকালে না রাতে? অভ্যাস যা-ই হোক, গোসল করার সঠিক নিয়ম রয়েছে। যা মেন⛄ে গোসল করলে আপনি উপকৃত হবেন। যা স্বাস্থ্যের জন্য়ও ভাওলো।

বিশেষজ্ঞদের মতে, গোসল করার জন্য কোনো নির্দিষ্ট🦩 সময় নেই। পছন্দমতো যেকোনো সময়ই গোসল করা যেতে পারে। সকাল কিংবা রাতে গোসল করতে পারেন। দুই সময় গোসলেই উপকারিতা রয়েছে। তবে কারা কোন সময়ে গোসল করলে বেশি উপকার পাবেন, তা জানা জরুরি।

  • সকালে গোসল করবেন তারা যাদের ত্বক তৈলাক্ত। ঘুম থেকে উঠেই গোসল সেরে নেবেন। ডার্মাটোলজিস্টদের মতে, রাতে ঘুমনোর সময় ত্বকের ওপরের স্তরে অতিরিক্ত তেল জমা হয়। সকালে গোসল না নিলে অ্যাকনে এবং ওপেন পোরসের সমস্যা দেখা দেয়।
  • আপনি যদি ঘুমপ্রিয় মানুষ হন, তবে সকালে গোসল করে নিন। কারণ, ঘুম তাড়াতে গোসল বেশ উপকারী। তা ছাড়া সকালে গোসল করলে মেটাবলিজমের মাত্রাও বাড়ে। শরীর সুস্থ ও সতেজ থাকে।
  • যারা সকালে শরীরচর্চা করেন, তারাও গোসল সেরে ফেলুন। শরীরচর্চার পর শরীর ঘেমে থাকে। ঘাম শরীরে বসে গেলে ব্যাকটিরিয়ার জন্ম দেয়। ঠান্ডাও লেগে যেতে পারে। তাই শরীরচর্চা করে কিছুক্ষণ ঘাম শুকিয়ে নিন। এরপর গোসল সেরে ফেলুন।
  • আপনার প্রফেশন যদি ক্রিয়েটিভ কাজের সঙ্গে যুক্ত হয় তবে অবশ্যই সকালে গোসল সেরে নিবেন। মন সতেজ থাকলে ক্রিয়েটিভ কাজের আউটপুটও ভালো হয়।
  • আপনার কি ঘুমের সমস্যা রয়েছে? যদি থাকে, তবে অবশ্যই রাতে ঘুমানোর আগে গোসল দিন। সমীক্ষায় দেখা গেছে, গোসলের পর ভালো ঘুম হয়।
  • ত্বক যদি শুষ্ক হয়, তবে রাতেই গোসল করুন। সারা দিন কাজের পর গোসল করলে ত্বকের জন্য় ভালো হবে। সকালের গোসলে ত্বক আরও শুষ্ক হয়ে যেতে পারে।
  • কাজের ব্যস্তায় নিয়মিত ঘর বা বিছানার চাদর পরিষ্কার করা হয় না। তবে অবশ্যই ঘুমানোর আগে গোসল করুন। শরীরে ময়লায় বিছানা নোংরা হবে না।
  • হাসপাতাল, নার্সিং হোম, ডায়াগনস্টিক ল্যাবে যারা কাজ করেন, তাদের অবশ্যই বাড়ি ফিরে গোসল করতে হবে। কারণ, তাদের শরীরে নানা রোগের জীবাণু থাকতে পারে। বাড়ি ফিরে গোসল করেই বিশ্রামে যাবেন।
  • সকালে বা সারা দিন শরীরচর্চার সময় পাচ্ছেন না? রাতেই করুন। রাতে শরীরচর্চা করে গোসলটাও সেরে নেবেন। ঘুমও ভালো হবে।