বাচ্চাদের সঙ্গে নিয়ে কেনাকাটা হবে সহজেই

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০৩:৫২ পিএম

শপিংয়ে যাচ্ছেন, বাচ্চাদের বাসায় রেখে যাওয়া সম্ভব নয়। সঙ্গেই নিতে হচ্ছে। বাচ্চাদের নিয়ে কেনাকাটায় যাওয়া রীতিমত আতঙ্ক। বাচ্চাদের সামলানো, তাদের শরীরে বিরূপ প্ꦯরতিক্রিয়া পড়ছে কিনা তা খেয়াল রাখা, এতো কিছুর ভিড়ে মনের মতো কেনাকাটা করা হয়ে উঠে না।এই অবস্থায় কী করা যায়? বাচ্চাকে বাড়িতে না রেখে বরং তাদের নিয়েই শপিং উপভোগ করুন। 

বাচ্চাদের সঙ্গে নিয়ে কেনাকাটা করতে আপনার জন্য় থাকছে কিছু পরামর্শ। এর জন্য় প্রথমেই আপনার সন্তানকে কিছু অনুশীলন💖 করাতে পারেন এবং ইতিবাচকভ꧋াবে বোঝাতে পারেন।

  • শপিংমলে যাওয়ার সময় আপনার শিশু  যখন কান্নাকাটি করবে এবং বলবে, "আমি মায়ের সাথে যেতে চাই!" আপনি তার উত্তরে বলবেন, “আমি কেবল সেই বাচ্চাদের সঙ্গে নিয়ে যাই যারা আমার সাথে থাকে এবং একদম কাঁদে না। পরের বার চেষ্টা করো তোমাকেও সঙ্গে নিয়ে যাব।"
  • শপিংমলে আপনার বাচ্চা বিরক্ত করলে কেনাকাটা বন্ধ করে দিন। বাচ্চাকে নিয়ে শপিংমলে কোনও চেয়ারে বসুন। কিছুটা বিশ্রাম নিন। বাচ্চার অস্থিরতা কমে গেলে তাকেই জিজ্ঞেস করুন, "তুমি কি এখন প্রস্তুত? চলো কেনাকাটা শুরু করি।" এরপর কেনাকাটা আবারও শুরু করুন।
  • বাচ্চারা শরীরিকভাবে অসুস্থ হলে শপিংমল ছেড়ে বাড়ি চলে আসুন। অন্যথায় কেনাকাটা চালিয়ে যান। না হলে অপরিণত যুক্তি ব্যবহার করে  সন্তানরা ভাববে, " আমি শক্তিশালী- আমি মাকে পাগল করলেই মা শপিং ছেড়ে চলে যাবে।" সন্তানকে এটা বুঝতে দেওয়া যাবে না। 
  • বাচ্চারা বিরক্ত করলে তাকে কীভাবে শান্ত করা যায়, তা এখন আপনি বুঝে নিয়েছেন। সেই অভিজ্ঞতাগুলো কাজে লাগান। আপনি বিব্রত না হয়ে শান্ত থাকুন। 
  • কেনাকাটা করতে শপিংমলে যাওয়ার আগে বাচ্চাদের খাইয়ে নিন। পেট ভরা থাকলে বাচ্চারা বিরক্ত করবে না। প্রয়োজনে দুজনই খেয়ে নিন। এতে আপনার বাচ্চা দুর্বল অনুভব করবে না। 
  • বাচ্চাকে শপিং করতে দিন। তার পছন্দমতো যেকোনও একটি জিনিস নিতে বলুন। সে বিব্রতবোধ করলে তাকে উতসাহিত করুন। বিরক্ত করলে আবারও শপিংমলের বাইরে বা ভেতরে কোনও চেয়ারে গিয়ে বসুন। এভাবেই আপনার সন্তান অভ্যস্ত হয়ে যাবে কেনাকাটায়। এক  সময় সে আপনার কেনাকাটায় ভালো সঙ্গী হয়ে উঠবে।
  • বাচ্চাদের নিয়ে একটি খেলা খেলুন। তাদের বলুন, "চলো দেখি কে কত সময় শপিংমলে থাকতে পারে। যে থাকতে পারবে কেনা সব জিনিসগুলো তার হবে।" এই বুদ্ধি দিয়ে আপনি সুন্দরভাবে বাচ্চাকে বশে রাখতে পারবেন। খেলার ছলেই আপনার সন্তান মলে ঘুরে বেড়াবে এবং আপনিও প্রয়োজনীয় কেনাকাটা সেরে নিতে পারবেন।