মেকআপ তুলতে যে ভুল করা যাবে না

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০৩:৪৫ পিএম

মেয়েরা সাজতে খুব ভালোবাসে। অনেকটা সময় নিয়েই মেকআপ করে। কিন্তু মেকআপ করতে যতটা সময় দেয়, তা তুলতে ততটাই আলসেমি করে তারা। মেকআপ তোলার ꩲএই উদাসীনতা ত্বকের জন্য় বেশ ক্ষতিকর। অনেকে মেকআপ তোলাটাও বেশ হালকাভাবেই নিচ্ছে। মেকআপ তুলতে হবে সঠিক উপায়ে। সাধারণ কিছু ভুলের কারণে হতে পারে ত্বকের দীর্ঘমেয়াদী কোনও জটিলতা।

মেকআপ করার সময় যে ভুলগুলো করা যাবে না বা যা খেয়াল রাখতে হবে, তাই প্রকাশ করবো 🐈এ আয়োজন।

ঘষে মেকআপ তোলা নয়

অনেক সময় ভারী মেকআপ করলে তা উঠতে চায় না। বিশ🔥েষ করে ওয়াটারপ্রুফ মেকআপ। ওই সময় ক্লিনজার দিয়ে ত্বকের ওপর আমরা জোরে জোরো ঘষতে থাকি। এতে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে। ত্বকে বলিরেখাও দ্রুত পড়ে। এছাড়া চোখের নিচের অংশ নরম ꧙থাকে। সেখানে জোরে ঘষলে ক্ষত হতে পারে। এরজন্য় ওয়াটার প্রুফ মেকআপ রিমুভার ব্যবহার করা বেশ ভালো। তবে অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন। এটি সহজেই মেকআপের বেস গলিয়ে দিতে পারে। ত্বকও পরিস্কার হবে।

ক্লিনজিং ওয়াইপস যথেষ্ট নয়

মেকআপ করে বাইরে যাচ্ছেন। বাড়ি ফিরে ক্লান্ত হয়ে বিছানায় শুয়ে পড়ছেন। মেকআপ তুলতে আলসেমিও লাগছে♔। সহজে মেকআপ তুলে ফেলার জন্য় ব্যবহার করছেন ক্লিনজিং ওয়াইপস। এটি কিন্তু সব মেকআপ তুলে ফেলার জন্য় যথেষ্ট নয়। বরং এতে ত্বকের ময়লা একদিক থেকে অন্য দিকে ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই পানি দিয়ে ধুয়ে মেকআপ ꦬতুলে ফেলাই উত্তম। যদি আপনি পানির ঝামেলা ছাড়াই সহজ উপায়ে মেকআপ তুলতে চান তবে মিসলার ওয়াটার ব্যবহার করুন। উপকার পাবেন।

ভুল প্রোডাক্টের ব্যবহার নয়

মেকআপ ত্বকে ঠিকমতো বসেছে কিনা তা নিয়ে আমরা চিন্তা করি। কিন্তু মেকআপ ঠিকমতো তোলা যাচ্ছে কিনা তা নিয়ে কিন্তু আমরা চিন্তিত নই। কোন🅺মতে মেকআপ তুলে নিলেই রক্ষা। কিন্তু এটা মোটেও ঠিক নয়। ত্বকের ধরন বুঝে যেমন মেকআপ কিনতে হয় তেমনি ধরন বুঝে মেকআপ রিমুভার ব্যবহার করতে হয়। শুষ্ক কিংবা সেনসিটিভ স্কিনে শুকনো মেকআপ রিমুভার ব্যবহার করা ঠিক নয়। এতে ত্বকে জ্বালাভাব হতে পারে। এরজন্য় আপনার ত্বকে সহ্য হয় এমন কিছু ব্যবহার করতে হবে🅠। যাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

ঘরোয়া মেকআপ রিমুভার

অনেকেই নিজের হাতে তৈরি জিনিস ব্যবহার করি। মেকআপ রিমুভারও অনেকে নিজের বাড়িতে বানিয়ে নেয়। ঘরো🦂য়া মেকআপ রিমুভার আপনার ত্বকের পক্ষে ভালো হবে সবসময় এমনটা ঠিক নয়। আপনার ত্বক সেনসিটিভ হলে না জেনে এবং নিজের ত্বকের চাহিদা না বুঝে মেকআপ রিমুভার ব্যবহার করা ঠিক নয়। হয়তবা যা তৈরি করছেন তা আপনার ত্বকের জন্য় মানানসই নয়। এতে আপনার ত্বকে ইনফেকশন বা অ্যালার্জি হতে পারে। তাই ত্বকের ধরন বুঝেই রিমুভꦦার তৈরি করে নিন।