হঠাৎ অসুস্থতা! প্রস্তুতি আগেই নিন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২, ২০২১, ০৭:৩০ পিএম

যুবায়ের আহমেদ, বয়স ৪০ পার করেছেন। বেশ স্বা🐓স্থ্য সচেতন তিনি। নিয়মিত মাস্ক পরছেন, সুস্থ পরিবেশে ঘুরে বেড়াচ্ছেন, ইচ্ছেমতো খাওয়া-দাওয়া চলছে। হালকা জ্বর ছাড়া কখনও বড় কোনো রোগেও আক্রান্ত হননি। কিন্তু হঠাৎ বিকেলে অফিস থেকে বাড়ি ফেরার পথে অসুস্থ হয়ে পড়লেন। তরিঘড়ি করে হাসপাতালে নেওয়া হলে ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা করে জানালেন, যুবায়ের আহমেদ মাইনর ব্রেন স্ট্রক করেছেন। এই খবরে থমকে গেল তার পরিবারের সব🎃াই!

যেকোনো পরিবারেই এমন অনাকাঙ্খিত খবর আসতেই পারে। কারণ রোগবালাই যেকোনো মুহূর্তেই হানা দেয়। জীবনযাত্রার ধরণ কিংবা অতিরিক্ত মানসিক চাপ বেড়ে যাওয়ায় ধীরে ধীরে রোগ মানুষের শরীরে বাসা বাঁধতে থাকে। হঠাৎ করেই তা শরীরে আঘাত হানে। রোগের চিকিৎসায় মানসিক শক্তি যেমন প্রয়োজন, তেমনি আর্থিকভাবেও সাবলম্বী হতে হয়🐷। সুস্থ থাকা অবস্থায় কেউ বিষয়টি গুরুত্ব দেন না। তবে অসুস্থ হলে অর্থের প্রয়োজনই হয় সবচেয়ে বেশি।

হাসপাতালে ভর্ဣতি, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ কেনা সবকিছুতেই অর্থের প্রয়োজন। দ্রুত ভালো চিকিৎসা নিতে আর্থিকভাবে সাবলম্বী হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। দেরি না করে এখনই প্রতিদিনের জীবনে স্বাস্থ্য সুরক্ষায় কিছু অর্থ জমিয়ে নিন। এর জন্য কিছু বিষয়ে এখনই গুছিয়ে নিতে পারেন_

স্বাস্থ্য বীমা

নিয়মিত আয় থেকে পরিবার ও নিজের জন্য স্বাস্থ্য বীমা করুন। আজ সুস্থ থাকলেও হঠাৎ অসুস্থায় এই বীমা আপনাকে অনেক সহযোগিতা করবে। অপ্রত্যাশিত খরচ থেকে আপনাকে বাঁচাবে। যে কোনো দুর🍷্ঘটনা বা বড় অসুস্থতায় স্বাস্থ্য বীমা আপনাকে ভরসা দিবে।

অপ্রয়োজনীয় খরচ কমিয়ে নিন

প্রতি মাসেই অপ্রয়োজনীয় খরচ হচ্ছে। এই খরচগুলো কীভাবে হচ্ছে তা খুঁজে বের করুন। এরপর প্রয়োজনীয় খরচের তালিকা তৈরি করে নিন। অতিরিক্ত খরচ না করে সেই টাক🍸া জমিয়ে রাখুন। অসুস্থ হলে একসঙ্গে কিছু টাকার সাহায্য পাবেন।

ডাক্তারের তথ্য রাখুন

বাড়িতে একটি ডায়েরি রাখুন। সেখানে ভালো ডাক্তারের ফোন নম্বর ও কোথায়, কখন বসেন তা꧒ লিখে রাখুন। ডাক্তারদের সঙ্গ🌺ে পরিচিতি বাড়ানোর চেষ্টা করবেন। এতে বিপদে ডাক্তারের সহযোগিতা পেতে সুবিধে হবে। পারিবারিক ডাক্তার থাকলে নিয়মিত চেকআপে থাকতে পারেন। এক্ষেত্রে কিছুটা অর্থ ছাড়ও পেতে পারেন।

অ্যাম্বুলেন্সের তথ্য রাখুন

মোবাইল ফোনে বেশ কয়েকটি হাসপাতালের নম্বর এবং অ্যাম্বুলেন্সের নম্বর রাখুন। হঠাৎ অসুস্থ হলে দ্রুত যোগাযোগ করতে পারবেন। বাসায় ডায়েরিতেও লিখে রাখুন এবং পরিবারের সবাইকেই তা জানিয়ে রাখুন। অ্যাম্বুলেন্সে রোগীকে কম খরচে দ্রুত হাসপাতালে নিয়ে যাও🌜য়ꦐা যাবে।

হাসপাতালের তথ্য রাখুন

কোন হাসপাতালে সাশ্রয়ী মূল্যে দ্রুত ভালো চিকিৎসা পাওয়া যেতে পারে তা জেনে নিন। সেসব হাসপাতা🥂লের বিস্তারিত তথ্য জানুন। এতে চিকিৎসা নিতে সুবিধে হবে। রোগীকে পরীক্ষা-নিরীক্ষা করানোর জন্য় কেমন খরচ হতে পারে তা জানা থাকলে প্রস্তুতি নিতে সুবিধে হবে।