চিনিতে মিলবে চকচকে ত্বক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২১, ০৩:৩৩ পিএম

স্বাস্থ্যের জন্য চিনি খাওয়া ক্ষতিকর, কিন্তু ত্বকের জন্য বেশ উপকারী। বলা যায়, রূপচর👍্চায় বড় অংশ জুড়ে রয়েছে চিনির ব্যবহার। ত্বককে প্রাণবন্ত, উজ্জ্বল, দাগহীন করে তুলতে চিনি জাদুর মতো কাজ করে। চকচকে ত্বক পেতে চিনি দিয়ে স্ক্রাব বানিয়ে লাগাতে পারেন। ফেসিয়াল, ফেস প্যাক, ফেস মাস্কের ব্যবহারের পর ফেস স্ক্রাব করতে চিনি ব্যবহার করুন। এতে যেমন ত্বকে লেগে থাকা ধুলো-ময়লা পরিষ্কার হবে, ডেড স্কিন দূর হয় এবং ত্বক উজ্জ্বল করে সুন্𝓀দর চকচকে ত্বক পাওয়া যাবে। কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ত্বকের পরিচর্যায় চিনি ব্যবহার করেই দেখুন। কতটা চকচকে হবে ত্বক!

♛চিনি দিয়ে স্ক্রাব বানিয়ে চকচকে ত্বক কীভাবে গ্লো꧟ করবে তা জানাব এই আয়োজনে_

চিনি- গ্রিন টি স্ক্রাব

গ্রিন টি ও চিনি দিয়ে স্ক্রাব বানিয়ে নিন। গ্রিন টি হলো অ্যান্টিঅক্সিডেন্ট,   অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা ত্বকে লাগিয়ে নিলে ব্রণের সমস্যা দূর হয়ে এবং ত্বকে সতেজ 🔯ভাব ফুটিয়ে তোলে। স্ক্রাব বানাতে এক চা চামচ গ্রিন টি পাতা এবং এক চা চামচ চিনি নিয়ে নিন।  এতে কয়েক ফোঁটা অলিভ অয়েল যোগ করুন। ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। সারাদিনে একবার হলেও মুখ ধোওয়ার সময় মিশ্রণটি ত্বকে লাগিয়ে আঙুল দিয়ে আলতো করে ঘষে নিন।

চিনি- লেবুর স্ক্রাব

ত্বকের উজ্জ্বল ধরে রাখতে লেবু খুবই কার্যকরী। এটি ত্বকের টান টান ভাব ধরে রাখে। লেবু রসের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব করে নিতে পারেন। উজ্জলতা ফেরাতে দ্বিগুণ কাজ করবে। ধুলো-ময়লা দূর হবে। উজ্জ্বলতা ফুটে ওঠবে। অর্ধেক লেবুর রসে এক টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। সামান্য মধু যোগ করুন। মিশ্রণটি পুরো মুখে ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধীরে ধীরে স্ক্রাব🍃 করে পানি দিয়ে ধুয়ꦯে নিন।

চিনি- টমেটোর স্ক্রাব

টমেটো ও চিনির মিশ্রণ ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। টমেটো অর্ধেকটা কেটে এর উপর এক চা চামচ চিনি ছড়িয়ে দিন। এটি  ধীরে ধীরে পুরো মুখে ঘষে নিন। কিছুক্ষণ স্ক্রাব করুন। এরপর পানি দিয়ে মুখ ভালোভাবে🏅 ধুয়ে নিন। দারুন কাজ করবে।

চিনি-হলুদ

প্রা꧙চীনকাল থেকেই ত্বকের যত্নে হলুদের ব্যবহার হচ্ছে। হলুদের সঙ্গে চিনি মিশিয়ে নিলে আরও ভালো হয়। এটি ব্রণ দূর করে, ডার্ক সার্কেল হালকা করে এবং মৃত ত্বক পরিষ্কার করে। এক টেবিল চামচ হলুদ গুঁড়ো ও এক চা চামচ চিনি মিশিয়ে নিন। পুরো মুখে ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট রাখুন। ত্বকের হলদে ভাব দূর করতে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। খেয়াল 🐽রাখবেন, জোরে ঘষে পরিষ্কার করবেন না। আলতো হাতে স্ক্রাব করে নিন।

চিনি- দই

রিঙ্কেলস এবং ব্রণ কমাতে দই বেশ কার্যকর। এক টেবিল চামচ দই এবং এক চা চামচ চিনি, কয়েক ফোঁটা মধু দিয়ে মিশিয়ে নিন। এবার এটি পুরো মুখে লাগিয়ে নিন। শুকানোর জন্য় অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। ময়েশ্চারাইজার লাগিয়ে নিলেই ༺ত্বক টান টান হব🦹ে।

চিনি-মধু

মধু ত্বকের জন্য় অনেক উপকারী। ত্বকের ব্ল্যাকহেডস সমস্যা দূর করতে মধুই যথেষ্ট। প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহꦯ বিরোধী মধু ব্রণের সমস্যাও দূর করে। এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি যোগ করুন। ভালো করে মিশিয়ে নিন। পুরো মুখে লাগিয়ে ২০-৩০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। ত্বক চকচকে হবে।