বিয়ে করলেই মিলবে এক মাস ছুটি!

কর্ডেলিয়া বিশ্বাস প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ০৮:৫৫ পিএম

করপোরেট জবে দীর্ঘ ছুটি প্রায় আকাশ কুসুম স্বপ্ন। বড় বড় প্রতিষ্ঠানগুলো কর্মীদের কাছ থেকে সর্বোচ্চ সময় শ্রম চায়। এর মাঝে মাঝে মধ্যে ছুটি চাইতে গেলে বসের ভ্রূ-কুঞ্চন তো আছেই। জাপানের মতো অনেক দেশে তো কাজের চাপে তরুণ তরুণীরা বিয়ে করার আগ্রহই হারিয়ে ফেলেছে। এবার এই করপোরেট সংস্কৃতির ঠি༒ক উল্টো পথে হাঁটল চীন। জন্মহার বাড়াতে বিয়ে করলেই বেতনসহ ৩০ দিনের ছুটি দেওয়ার কথা ঘোষণা করল দেশটির সরকার।

অবশ্য এই সুবিধা মিলবে চীনের গানসু🐓 এবং সানশি নামের দুটি প্রদেশে। নবদম্পতিদের সন্তানধারণে উৎসাহ জোগাতেই এমন সুবিধার কথা ঘোষণা করা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। সাংহাই প্রদেশের কর্মীদের ক্ষেত্রে ছুটꦺি থাকবে ১০ দিন। এ ছাড়া অন্য কোনো প্রদেশের নবদম্পতিরা আপাতত এই সুবিধা পাবেন না।

চীনের সাউথওয়েস্টার্ন ইউনিভার্সিটি অফ ফিনান্স অ্যান্ড ইকোনমিকসের সামাজিক উন্নয়ন বিষয়ের গবেষক ইয়াং হাইয়াং বলেন, “জন্মহার বাড়ানোর একটি⛦ কার্যকর উপায় হল বিয়ের জন্য💫 ছুটির পরিমাণ বাড়িয়ে দেওয়া।”

ছয়꧅ দশকের মধ্যে এই প্রথম চীনে 🤪জনসংখ্যা বৃদ্ধির হার নিম্নমুখী। ১৯৮০ থেকে ২০১৫ সাল পর্যন্ত চীনে এক-সন্তান নীতি ছিল। অর্থাৎ এক দম্পতি কেবল একটি সন্তানই নিতে পারত। এর ফলে ২০২২ সালে দেশটির জন্মহার নেমে এসেছে ৬ দশমিক ৭৭ শতাংশে। যা দেশে আর্থ-সামাজিক পরিস্থিতির ওপর ব্যাপক প্রভাব ফেলতে পারে।