মুখ থেকে পেয়াজ-রসুনের দুর্গন্ধ সারবে ৭ উপায়ে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১, ০৪:১৪ পিএম

রান্নায় পেয়াজ ও রসুন ব্যবহার করি। কিন্তু কাঁচা খেতেও অনেকে পছন্দ করেন। সালাদেও কাচা পেয়াজ ব্যবহার হয়। খেতে তো দারুন লাগে, কিন্তু এরপর মুখে যে গন্ধ হয় তা সত্যিই বিಞব্রতকর। এটি শুধু নিজের জন্য না, যার সঙ্গে কথা বলবেন তার কাছেও এই গন্ধ অস্বস্তিকর মনে হয়। মুখের স্বাদ তো আর বাদ দেওয়া যাবে না। তাই কাঁচা পেয়াজ বা রসুন খাওয়ার পর ঘরোয়া কিছু টোটকা মেনে চলুন। যা আপনার ভাবমূর্তি ক্ষুন্ন হওয়া থেকে রেহাই দিবে। 

  • খাওয়ার পরপরই ব্রাশ করে নিন। ডেন্টাল ফ্লসও ব্যবহার করুন। এতে ব্যাকটেরিয়ার মুক্ত থাকা যায়। ফলে দুর্গন্ধ হবে না। 
  • ব্রাশ করার সময় জিহ্বা ভালোভাবে পরিষ্কার করে নিন। এখানে ব্যাকটেরিয়া জমে বেশি। তাই জিহ্বা পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি।ব্রাশ করার সময় জিহ্বার স্ক্র্যাপার ব্যবহার করুন। এই জমে থাকা মৃত কোষ, মাইক্রোবস এবং খাবারের ক্ষুদ্র কণাগুলো অপসারিত করবে।
  • মাউথওয়াশ ব্যবহার করেও দুর্গন্ধ দূর করতে পারেন। শক্তিশালী গন্ধযুক্ত ভালো মাউথওয়াশ ব্যবহার করুন। পিপারমিন্ট যুক্ত মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। এটি মুখে পিয়াজ-রসুনের তীব্র গন্ধ রোধ করবে। গবেষণায় দেখা গেছে, ক্লোরিন ডাই অক্সাইড যুক্ত মাউথওয়াশ প্লাক, ব্যাকটেরিয়া এবং ক্ষুদ্র খাবারের কণা অপসারণ করে। 
  • লেবু পানি পান করুন। লেবুর রসে সাইট্রিক অ্যাসিড থাকে। যা মুখ থেকে পিঁয়াজ-রসুনের তীব্র গন্ধ দূর করে দেয়। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা মুখে ব্যাকটেরিয়াকে দূর করে। এক কাপ পানিতে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে ২-৩ বার কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।
  • আপেল খেতে পারে। এটি মুখের দুর্গন্ধ দূর করতে সহায়তা করবে। আপেলে থাকা প্রাকৃতিক এনজাইম, সালফারের যৌগগুলো ভাঙতে সাহায্য করে। যা পেঁয়াজ-রসুনের কাঁচা দুর্গন্ধ থেকে মুক্তি দেয়। একটি আপেল খেলেই গন্ধ চলে যাবে। 
  • খাবার খাওয়ার পরে পার্সলে চিবিয়ে নিন। এটি মুখ থেকে রসুন বা পেঁয়াজের গন্ধ দূর করবে।
  • পুদিনা পাতাও চিবিয়ে খেতে পারেন। এটি মুখের অপ্রীতিকর গন্ধ দূর করে।

 

সূত্র: সায়েন্সএবিসি